বজ্রপাত ঠেকাবে তালের বীজ

বজ্রপাত ঠেকাতে নাটোরে এক কিলোমিটার এলাকা জুড়ে তালের বীজ রোপন কর্মসূচি গ্রহণ করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘লাইফ’।

সোমবার বেলা ১২টার দিকে নলডাঙ্গা উপজেলার ঠাকুর লক্ষীকোল এলাকায় শিক্ষা উন্নয়ন বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন ‘লাইফ’ এর আয়োজনে কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রফেসর ড. মো. কামাল হোসেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশে প্রতিবছর দুই শতাধিক মানুষ বজ্রপাতে মারা যাচ্ছে। যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। সম্প্রতি দেশে বজ্রপাতের ভয়াবহতা বিবেচনায় নিয়ে এটিকে জাতীয় দুর্যোগ হিসেবে গণ্য করছে সরকার।

বজ্রপাত নিরোধে তাল গাছ রোপনে সুফল পেয়েছে থাইল্যান্ড ও ভিয়েতনাম।এ ছাড়াও তালের পাতা ঘর ছাওয়া, হাতপাখা, চাটাই ও মাদুর তৈরিতে ব্যবহৃত হয়। এর কাণ্ড দিয়ে বাড়ি ও ডিঙ্গি নৌকা তৈরি হয়। তালের ফল ও শাঁস পুষ্টিকর খাদ্য। তালের রস থেকে গুড়, পাটালী, মিছরি ইত্যাদি তৈরি হয়। সেজন‌্য এটি একটি গুরুত্বপূর্ণ গাছ। দীর্ঘজীবী তাল গাছ প্রায় একশ’ বছর বাঁচে।

বক্তারা আরো বলেন, কর্মসূচির আওতায় ঠাকুর লক্ষীকোল-পাটুল এবং বালটি বটতলা-বৈরাগীমারা সড়কে মোট এক হাজার তালের বীজ রোপন করা হচ্ছে।

সংগঠনটির সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান টুটুল জলেন, ‘চলতি বর্ষা মৌসুমে ‘লাইফ’ সংগঠনের পক্ষ থেকে ঠাকুর লক্ষীকোল হাইস্কুল প্রাঙ্গনসহ এই এলাকায় পাঁচশত ফলজ গাছ রোপন করা হয়েছে। বজ্রপাত ঠেকাতে তাই এবার এই উপকারী গাছটি রোপনের কার্যক্রম হাতে নিয়েছি। আগামীতেও এই কর্মসূচি চালু থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহীর জেলা শিক্ষা অফিসার নাসির উদ্দিন, নাটোরের জেলা শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ, ‘লাইফ’ এর উপদেষ্টা পরিষদের সদস্য অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, সভাপতি ওবায়দুর রহমান ও সহ সভাপতি ডা. সাইফুল ইসলাম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *