মাশরাফিকে নিয়ে সমালোচনা: আগারকারকে উচিৎ জবাব নাফিসের

আর্টিকেল: গতকাল বৃহস্পতিবার এশিয়া কাপে বাংলাদেশের বিপক্ষে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ২৫৫ রান তোলে আফগানিস্তান। যদিও এক পর্যায়ে ৪১ ওভার ৭ উইকেটে ১৬০ রানে ধুকতে থাকা আফগানিস্তানকে টোনে তোলেন রশিদ খান (৫৭) ও নাইব (৪২)। অষ্টম উইকেটে তারা অপরাজিত ৯৫ রানের জুটি বগ সংগ্রহ এনে দেয়।

তবে শেষ দিকে অতিরুক্ত রান খরচাই ম্যাচ হারের কারন হিসেবে উল্লেখ করেছিলেন মাশরাফি। তবে বাংলাদেশ দলের হারকে অধিনায়ক মাশরাফির কাঁধে চাপাচ্ছেন আগারকার। এমকি তার দলে থাকা নিয়েই প্রশ্ন তুলেছন আগারকার।

এদিকে জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ‘ইএসপিএন ক্রিকইনফো’ ম্যাচের বিশ্লেষণ আগারকার বলেন রশিদ ও নাইব শেষের দিকে মাশরাফিকে বেধড়ক পিটিয়েছে। যদি তার দলে থাকার কারণ এটা হয় যে সে দলকে একত্র করে রাখে এবং মেন্টরের ভূমিকা পালন করে আমি এই বিষয়ে নিশ্চিত নই।

তিনি বলেন আমি সবসময় বিশ্বাস করে এসেছি আপনি দলের নেতা হলে আপনাকে অবশ্যই দলের অন্যতম সেরা পারফর্মার হতে হবে। মাশরাফির এমন পারফরম্যান্স এটা এটা সমর্থন করে না। অনুষ্টানের বাংলাদেশের পারফরম্যান্স বিশ্লেষণে যুক্ত ছিলেন বাংলাদেশ দলের ক্রিকেট শাহরিয়ার নাফীস।

তিনি এসময় আগারকারকে পরিসংখ্যানে আলোকে বলেন মাশরাফির অধীনে সর্বেশেষ ৫৯ ওয়ানডের ৩৩টি জয় পেয়েছে বাংলাদেশ। যা কিনা বাংলাদেশের অধিনায়কত্বে জয়ের তালিকায় সবার উপর।

এছাড়া এ সময় মাশরাফি বল হাতে ৭৯টি উইকেট নিয়েছেন। যা কিনা দেশের অন্য যেকোনো পেসারের চেয়ে বেশি। এছাড়া ডেথ ওভারে মাশরাফির বল করা প্রসঙ্গে নাফিস বলেছেন মুস্তাফিজের অনুপস্থিতে আজ ডেথ ওভারে নিজের বল করার জন্য আগেই পরিকল্পনা সাজিয়েছিলেন মাশরাফি।

এজন্য তিনি ফুল হাতা শার্ট পড়ে মাঠে নামেন। সে সাধারণত নতুন বলে বল করে এবং ৪০ ওভারের মধ্যেই নিজের কোটা শেষ করে। বাংলাদেশ এ ম্যাচে ভিন্ন কিছু চেষ্টা করেছে।

রুবেল রনিদের দিয়ে শুরুতে বোলিং করিয়েছে। নাফিস স্পষ্ট অজিত আগারকারকে জানিয়ে দেন মাশরাফি মেন্টর হিসেবে দলে জায়গা পাচ্ছেন না। তিনি তার পারফরম্যান্স দিয়েই দলে নিজের জায়গা ধরে রেখেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *