‘সৌদি প্রিন্সকে বাদশাহ সালমানের থাপ্পড়’

আর্টিকেল: সৌদি রাজপরিবারে দীর্ঘদিন ধরে অস্থিরতা চলছে। বর্তমান প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নানা পদক্ষেপের কারণে বিষয়টি প্রকাশ্যে এসেছে।

বাদশাহ সাল বিন আব্দুল আজিজের ভাইয়ের সাম্প্রতিক মন্তব্য নিয়ে রাজপরিবারের বিবাদ সমালোচিত হয়েছে। ইয়েমেন যুদ্ধ নিয়ে কিছু দিন আগে বাদশাহর ভাই আহমেদ বিন আব্দুল আজিজ লন্ডনে এক বিক্ষোভে অংশ নিয়ে নিজের অবস্থান প্রকাশ করেছিলেন।

তিনি ইয়েমেন যুদ্ধের সঙ্গে রাজপরিবার নয় বরং বাদশাহ ও তার পুত্র যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত বলে মন্তব্য করেছিলেন। ওই ঘটনার পর সৌদি বাদশাহ ব্যাপক সমালোচনার শিকার হয়। এমন পরিস্থিতিতে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের লাগাম টেনে ধরতে এগিয়ে এসেছেন বাবা।

সৌদি আরবের প্রভাবশালী সংবাদমাধ্যম আল খালিজের প্রতিবেদন অবলম্বনে মিডল ইস্ট মনিটর জানিয়েছে, সৌদি বাদশাহ ইতিমধ্যে যুবরাজের একাধিক সিদ্ধান্তে হস্তক্ষেপ করেছে। সম্প্রতি যুবরাজের সিদ্ধান্ত বাতিল করে আরামকোর শেয়ার বিক্রির সিদ্ধান্ত স্থগিত করেছেন সৌদি বাদশাহ।

এছাড়া ফিলিস্তিন ইস্যুতে যুবরাজ সালমানের মার্কিন পক্ষপাতের গ্রহণ করছেন না বাদশাহ। বাদশাহ সালমান নিশ্চিত করেছেন, ফিলিস্তিনিদের স্বার্থ রক্ষার বিষয়ে সৌদি আরব তাদের পাশে থাকবে।

আল খালিজের খবরে বলা হয়েছে, যুবরাজ একের পর এক ভুল করে যাচ্ছেন। এজন্য তার শাসনতান্ত্রিক বিষয়ের লাগাম টানতে বাধ্য হয়েছেন বাদশাহ। ফলে বাদশাহ ও যুবরাজের মধ্যেও মতপার্থক্য দেখা দিয়েছেন।

যুবরাজ সালমান কর্তৃক আরামকোরর শেয়ার বিক্রির সিদ্ধান্তের পর প্রতিষ্ঠানটির আর্থিক ব্যবস্থাপনার বিষয়ে হস্তক্ষেপ করেছেন বাদশাহ। বাদশাহ সালমানের এমন সিদ্ধান্তকে ‘পুত্রকে বাদশাহ সালমানের নতুন থাপ্পড়’ আখ্যা দিয়েছে আল খালিজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *