জানেন কী স্মার্টফোন কেন গরম হয়?

টেক আর্টিকেল: স্মার্টফোন গরম হয়ে যাওয়ার সমস্যাটির ভুক্তভোগী সবাই। এ নিয়ে নানা ব্যবহারকারীর নানা মতও আছে। কেউ বলে গেম খেললে, কেউ বলে নেট ব্যবহার করলে গরম হয় স্মার্টফোন।

স্মার্টফোন গরম হবার কারণ: আসলে যেকোনো ইলেক্ট্রনিক যন্ত্রপাতিই গরম হয়। আসুন আজ জেনে নেই আপনার ফোনটি কেন গরম হয় এবং এ থেকে প্রতিকারের উপায়। প্রথমেই জেনে নেই আমাদের স্মার্ট ফোন কেন গরম হয়-

স্মার্টফোন বেশি গরম হওয়ার জন্য প্রথম কারণ প্রসেসর। সেটাই ফোনের প্রধান অঙ্গ। আপনি ফোন ব্যবহার করুন আর নাই করুন প্রসেসর সবসময় চলতে থাকে। তার কাজ করতে থাকে। প্রসেসর ফোনের বডির সঙ্গে লেগে থাকে। ফলে গরম অনুভূত হয়।

এছাড়া ও স্মার্টফোন দিন দিন পাতলা হলেও ব্যাটারির প্রযুক্তি সেভাবে উন্নত হয়নি। দুর্বল ব্যাটারি বেশি তাপ তৈরি করে। এছাড়াও দুর্বল নেটওয়ার্কের সিগনালের কারণে ও ফোনটি গরম হতে পারে।

ফোন গরম হওয়া বন্ধ করবেন কিভাবে
১. স্মার্টফোনে বেশি ব্যবহার করা যাবে না বা বেশি গেম খেলা যাবে না-এটা কিন্তু একেবারই ঠিক নয়। বরং খেয়াল রাখুন, ফোনে যেন সব সময় চার্জ থাকে। বিশেষ করে, ডাউনলোড করার সময়ে।

২. এক সঙ্গে বেশি অ্যাপস বা প্রোগ্রাম খুলে রাখবেন না। সফটওয়্যার নিয়মিত আপডেট করুন। কোন কোন অ্যাপস ব্যাকগ্রাউন্ডে বেশি জায়গা নিচ্ছে সেগুলি বন্ধ রাখুন।

৩. র‌্যাম ও ক্যাশ পরিষ্কার রাখুন। অপ্রয়োজনীয় মেসেজ ডিলিট করুন। অ্যানিমেশন বন্ধ রাখুন। অপ্রয়োজনে ওয়াই-ফাই অফ রাখুন।
৪. স্মার্টফোনের এমন কভার নিন যেটা ফোনের তাপ শুষে নিতে পারবে। বাইরের তাপ যেন ফোনকে আরও গরম করে না দেয়। ফোনকে যতটা সম্ভব রোদ থেকে দূরে রাখুন।

৫. রাতে স্মার্টফোন চার্জে দিয়েই ঘুমিয়ে যাবেন না। এতে স্মার্টফোনের দীর্ঘস্থায়িত্ব যেমন কমে তেমনি ফোনটি গরম করে ফেলে। এভাবে প্রায়ই স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরণ হতে ও দেখা যায়।

৬. ব্রাইটনেস বাড়ালে ফোনটি গরম হতে পারে। ব্রাইটনেস না বাড়িয়ে বরং একটি গ্লেয়ার স্ক্রিন ব্যবহার করুন।
৭. অনেক সময় এটি হতে পারে ভাইরাস ও ম্যালওয়্যারের জন্য।
৮. ফোনে হাই ইনটেনসিটি ক্যামেরা চালালে ও গরম হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *