গাঁজা চাষকে বৈধ করার পক্ষে যোগগুরু রামদেব

আন্তর্জাতিক আর্টিকেল: গাঁজাকে আয়ুর্বেদিক হিসেবে তুলে ধরতে চান যোগগুরু রামদেব। তার দাবি, গাঁজার এমন কিছু ভেষজ গুণ রয়েছে যা মানুষের উপকারে আসে। এমনকী ওষুধ তৈরিতেও গাঁজার ভেষজগুণ অপরিসীম। তাই গাঁজার চাষ বৈধ করার পক্ষে তিনি।

রামদেবের সহযোগী বালকৃষ্ণ জানিয়েছেন, প্রাচীণ কালেও ভারতের মুনিঋষিরা গাঁজার পাতা দিয়ে নানা ওষুধ তৈরি করে চিকিৎসা করতেন। তারাও চাইছেন গাঁজার চাষ আইনসিদ্ধ করতে। তাহলে সেটি দিয়ে একাধিক ওষুধ তৈরি করা যাবে।

ভারতীয় গলমাধ্যমের খবর, হরিদ্বারের রামদেবের পতঞ্জলি গবেষণাগারে নানা ভেষজ উদ্ভিদ নিয়ে পরীক্ষা নিরীক্ষা করা হয়। তারা উদ্ভাবন করেছেন গাঁজার প্রায় ২০০ রকমের উপকারিতা রয়েছে।

কিন্তু ভারতে যেহেতু গাঁজার চাষ আইন বিরুদ্ধে সেকারণে এ ওষুধগুলো তৈরি করা যাচ্ছে না। একাধিক দেশে গাঁজার চাষ আইনত সিদ্ধ। সেই পথে যাতে ভারত এগোয় তার দাবি জানিয়েছেন রামদেব।

যুক্তরাষ্ট্র শুধুমাত্র গাঁজা থেকে বছরে কয়েক হাজার কোটি টাকা লাভ করে। এর পুরোটাই ব্যবহৃত হয় ওষুধ তৈরিতে। কানাডাতেও ওষুধ তৈরির জন্য গাঁজার চাষ চাষ বৈধ। ভারতে গাঁজার চাষ বৈধ হলে সাধারণ মানুষের উপকারে তা ব্যবহার করা যাবে বলে মনে করেন রামদেব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *