মিরপুর টেস্টার প্রথম দিন: শুরুটা ভালো হলেও শেষ হলো চাপ নিয়েই

খেলাধুলা: মিরপুর টেস্টের প্রথম দিনটা চাপ নিয়েই শেষ করলো বাংলাদেশ। ১৭৬ রানে পিছিয়ে থেকে আগামীকাল (শুক্রবার) দ্বিতীয় দিনের খেলা শুরু করবে মাহমুদুল্লাহ রিয়াদের দল। দিনের শেষ বেলায় নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ওপেনার তামিম ইকবালকে হারায় স্বাগতিকরা।

এরপর মুমিনুল শূন্য এবং মুশফিক ফেরেন মাত্র ১ রানে। ইমরুল কিছুটা প্রতিরোধ করলেও দিনের খেলা মাত্র ২ ওভার বাকি থাকতে ফিরে যান তিনি। দিলরুয়ান পেরেরার বলে এলবিডব্লিউ হবার আগে তিনি করেন ১৯ রান।

দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৪৬ রান। লিটন দাস ২৪ এবং ৫ রান নিয়ে অপরাজিত আছেন মেহেদী হাসান মিরাজ। এরআগে টস জিতে আগে ব্যাট করে কুশাল মেন্ডিস এবং রোশান সিলভার ফিফটিতে ২২২ রান তোলে সফরকারীরা।

বল ছেড়ে দেয়াই কাল হলো মুশফিকের: শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়া বাংলাদেশকে চেপে ধরে বাংলাদেশ। চতুর্থ ওভারে মুশফিকের গ্লাভস ছুঁয়ে যাওয়া সহজ ক্যাচ মিস করেন ডিকওয়ালে। ষষ্ঠ ওভারে এলবিডব্লিউ থেকে বেচে যান রিভিউ নিয়ে।

নবম ওভারে লাকমলের তৃতীয় বলটি অফ স্ট্যাম্পের বাইরে দিয়ে বের হয়ে যায়। ব্যাট চালানোর প্রয়োজনই মনে করেননি মুমিশফিক। পরের বলও প্রায় একই লাইন এবং লেন্থের। সেটিও একইভাবে ছেড়ে দেন মুশফিক।

ওভারের শেষ বলটি একটি ভেতরের দিকে ফেলেন লাকমল। সামান্য ইনসুইং আর লো বাউন্সের বলটি ঠিক পড়তে পারেননি মুশি। এটিও একটি ভাবে ছেড়ে দেন। আর তার মাসুল দিতে হয় বোল্ড হয়ে।

মুমিনুলের আলসেমির খেসারত দিচ্ছে বাংলাদেশ: বোলারদের তাণ্ডবে মাত্র ২২২ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। জবাবে ব্যাটে নেমে শুরুতেই বিপর্যয়ে বাংলাদেশ। ইনিংসের দ্বিতীয় বলে লাকমলের বলে বাউন্ডারি হাঁকান তামিম।

পরের বলে নিজেই ক্যাচ তুলে নিয়ে তামিমকে ফেরান লাকমল। এরইমধ্য দিয়ে সপ্তম শ্রীলঙ্কান হিসেবে টেস্ট একশ’ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন লাকমল। প্রথম ওভারেই নির্ভরযোগ্য তামিমকে হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। তবে টাইগারদের জন্য বোঝার ওপর শাকের আটি হয়ে আসে মুমিনুলের রানআউট।

দ্বিতীয় ওভারে মিড অফে ঠেলে দিয়ে এক রানের জন্য মুমিনুলকে আহ্বান করেন ইমরুল। সহজ রানের জন্য সাড়া দেন মুমিনুলও। অনেকটা খেয়ালি মেজাজে হেলে-দুলে দৌড়চ্ছিলেন মুমিনুল। আর সেটারই সুযোগ নিলেন ধনঞ্জয় ডি সিলভা।

দ্রুতই বল থ্রো করেন উইকেটরক্ষক নিরোশান ডিকওয়েলার হাতে। ডিকওয়েলার গ্লাভস উইকেট স্পর্শ করার আগেই অবশ্য ক্রিজে পৌঁছে গিয়েছিলেন মুমিনুল। তবে অনেকটা অলস ভঙ্গিতে ব্যাটটা প্লেস করেনি। লাইন পার হলেও ব্যাট উঁচুতে থাকায় আউট হয়ে ফেরেন চট্টগ্রাম টেস্টে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি হাঁকানো মুমিনুল (০)।

সংক্ষিপ্ত স্কোর (প্রথম দিন শেষে): শ্রীলঙ্কা (প্রথম ইনিংস): ২২২/১০ (মেন্ডিস ৬৮, সিলভা ৫৬; রাজ্জাক ৪/৬৮, তাইজুল ৪/৮৩, মোস্তাফিজ ২/১৭); বাংলাদেশ (প্রথম ইনিংস): ৫৬/৪ (লিটন ২৪*, মিরাজ ৫*; লাকমল ২/১৫)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *