ভবিষ্যতের টাইগারদের খুজতে শুরু হচ্ছে স্কুল ক্রিকেট

খেলাধুলা: ভবিষ্যতের মাশরাফি, সাকিব, তামিমদের খুঁজে বের করতে আগামীকাল বুধবার থেকে ১১ হাজারেরও বেশি ক্রিকেটারের অংশগ্রহণে শুরু হচ্ছে ‘প্রাইম ব্যাংক ইয়াং টাইগার্স ন্যাশনাল স্কুল ক্রিকেট টুর্নামেন্ট’। ভবিষ্যতের ক্রিকেট তারকা খুঁজে বের করতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের এ আয়োজন।

বুধবার থেকে শুরু হওয়া টুর্নামেন্টে দেশের ৬৪ জেলায় মোট ৯৭৯টি ম্যাচ অনুষ্ঠিত হবে। জেলা পর্যায়ে ৯১৫ ম্যাচে অংশ নেবে ৫৫৪ স্কুল। এবার সর্বোচ্চ ১৩০ স্কুল অংশ নিচ্ছে ঢাকা বিভাগ থেকে। চট্টগ্রামে ৯২, খুলনায় ৮৪, রাজশাহী ও রংপুর বিভাগ থেকে অংশ নিচ্ছে ৬৮ স্কুল।

স্কুল ক্রিকেট সবসময়ই গুরুত্ব বহন করে। স্কুল ক্রিকেট খেলেই আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিনিধিত্ব করেছেন আমিনুল ইসলাম বুলবুল, খালেদ মাহমুদ সুজনসহ বহু ক্রিকেটার।

প্রত্যেকটি জেলা চ্যাম্পিয়নরা অংশ নেবে বিভাগীয় পর্যায়ে। বিভাগীয় পর্যায়ে হবে মোট ৫৭ ম্যাচ। ৭ বিভাগীয় আর ঢাকা মেট্রো চ্যাম্পিয়নের অংশগ্রহণে হবে জাতীয় চ্যাম্পিয়নশিপ। দেশের বিভিন্ন প্রান্তের প্রায় ৭০ ভেন্যুতে এবার অনুষ্ঠিত হবে স্কুল ক্রিকেটের এই জাতীয় আসর।

মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনে স্কুল ক্রিকেটের বিভিন্ন দিক তুলে ধরেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক ও বিসিবির বয়সভিত্তিক টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান তানজিল চৌধুরি।

ভবিষ্যতের মাশরাফিদের খুজতে শুরু হচ্ছে স্কুল ক্রিকেট, rtv, rtvonline

এ সময় বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন, প্রাইম ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ ও প্রাইম ব্যাংক লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রসিডেন্ট ও কোম্পানি সেক্রেটারি মোহাম্মদ এহসান হাবিব উপস্থিত ছিলেন।

এ আয়োজন থেকে প্রতিভাবান ক্রিকেটার বের করে আনার লক্ষ্য বিসিবির। পরবর্তীতে তাদের নিজেদের তত্ত্বাবধানে রেখে পরিচর্যা করার পরিকল্পনা দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার।

প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক রাহেল আহমেদ তার বক্তব্যে বলেছেন, ‘দেশের ক্রিকেট উন্নয়নে বরাবরই ভূমিকা রাখছে প্রাইম ব্যাংক। গত তিন বছর ধরে আমরা স্কুল ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে কাজ করছি। ভবিষ্যতের খুদে ক্রিকেটারদের আরও আগ্রহী করে গড়ে তুলতে নানা উদ্যোগ নিবো আমরা।’

গত আসরের ভুলগুলো এবার শুধরে আরও ভালো করে স্কুল ক্রিকেট মাঠে গড়াবে বলে জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন। প্রসঙ্গত, গত বছর এ আয়োজনে চ্যাম্পিয়ন হয়েছিল রাজশাহীর বালিয়াপুকুর বিদ্যানিকেতন।

রানার্সআপ হয়েছিল সিলেটের কাশীনাথ আলাউদ্দিন স্কুল অ্যান্ড কলেজ। প্রাইম ব্যাংক স্কুল ক্রিকেট থেকে ২০১৬-১৭ আসর থেকে অনূর্ধ্ব-১৫ জাতীয় দলে সুযোগ পেয়েছে ১৪ জন ক্রিকেটার। এছাড়া অনূর্ধ্ব-১৭ স্কোয়াডে খেলছে ১৫ ক্রিকেটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *