শাহরুখের সম্পত্তি বাজেয়াপ্ত

বিনোদন আর্টিকেল: বলিউড তারকা শাহরুখ খান এবার বেশ বিপাকেই পড়েছেন। মহারাষ্ট্রের আলিবাগে এই অভিনেতার মালিকানাধীন একটি ফার্মহাউজকে বেনামি সম্পত্তি আখ্যা দিয়ে বাজেয়াপ্ত করেছে ভারত সরকারের আয়কর বিভাগ।

অভিযোগ উঠেছে, জমিটি চাষাবাদের জন্য কেনা হয়েছিল। কিন্তু তার পরিবর্তে ব্যক্তিগত ব্যবহারের জন্য ফার্মহাউজ নির্মাণ করা হয়। শাহরুখকে এ বিষয়ে আগামী ৯০ দিনের মধ্যে কারণ দর্শাতে হবে। অভিযোগের বিষয়টি নিশ্চিত হলে এই বিষয়ে আইনি পদক্ষেপ নেবে আয়কর বিভাগ।

ফার্মহাউজের সম্পত্তির পরিমাণ ১৯ হাজার ৯৬০ বর্গমিটার এবং এর মূল্য প্রায় ১৪ কোটি ৬৭ লাখ রুপি। বিলাসবহুল এ ফার্মহাউজে রয়েছে সুইমিং পুল, ব্যক্তিগত সমুদ্রতীর ও হেলিপ্যাড।

ভারতীয় বেনামি আইনের ২৪ নম্বর ধারা অনুযায়ী যদি কোনো ব্যক্তি বা উপভোক্তা এই বেনামি সম্পত্তির আইনভঙ্গ করেন তাহলে তারা ৯০ দিনের জন্য সেই সম্পত্তি ক্রোক করার নির্দেশ দিতে পারে আয়কর বিভাগ।

ফলে আগামী তিন মাসের জন্য শাহরুখের ওই সম্পত্তি আয়কর বিভাগের তত্ত্বাবধানে থাকবে। আর যদি বেনামি সম্পত্তি হিসেবে প্রমাণিত হয় তাহলে আরো বিপাকে পড়তে হবে শাহরুখকে।

আইন অনুযায়ী দোষী ব্যক্তির ৭ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। পাশাপাশি ওই সম্পত্তির বর্তমান বাজার দরের ২৫ শতাংশ জরিমানাও হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *