স্মার্টফোন বাজারে স্যামসাংকে হটিয়ে এক নম্বরে শাওমি

টেক আর্টিকেল: ভারতের স্মার্টফোন বাজারে স্যামসাংকে হটিয়ে এক নম্বর জায়গা এখন চীন ভিত্তিক মোবাইল কোম্পানি শাওমির। দক্ষিণ কোরিয়া ভিত্তিক স্যামসাং মোবাইল গত ছয় বছরের মধ্যে এই প্রথম তাদের সিংহাসনটি হারাল।

২০১৭ সালের শেষ প্রান্তিকের ডাটা বিশ্লেষণ করে দুইটি গবেষণা ফার্ম এ তথ্য জানিয়েছে। সূত্র গ্যাজেটস নাউ।

কাউন্টারপয়েন্ট রিসার্চের গবেষক তরুণ পাঠক জানান, শাওমির ফোনের দামের সহজলভ্যতা ও বাজারজাতের কার্যকর কৌশলের কারণে বিশ্বের অন্যতম বড় স্মার্টফোন মার্কেট ভারতের বাজারে নেতৃত্ব দিতে সক্ষম হয়েছে।

মাত্র তিন বছর আগে ভারতের বাজারে প্রবেশ করা এ চীনা মোবাইল কোম্পানিটির মূলধন এখন ১০০ বিলিয়ন ডলারের কাছাকাছি। গেলো বছরের চতুর্থ মাত্রিকে ইন্ডিয়ায় শাওমির মার্কেট শেয়ার ২৫ শতাংশ যেখানে স্যামসাংয়ের ২৩ শতাংশ, লেনোভো, ওপো এবং ভিভো প্রত্যেকেই ৬ শতাংশ করে মার্কেট শেয়ার নিয়ে তাদের পেছনে অবস্থান করছে।

অপরদিকে ক্যানালিস নামক একটি রিসার্চ ফার্ম জানায়, গতবছরের শেষ প্রান্তিকে শাওমি ৮২ লাখ স্মার্টফোন বাজারজাত করেছে যেখানে স্যামসাংয়ের ফোন সংখ্যা দাড়ায় ৭৩ লাখে।

ক্যানালিসের বিশ্লেষক রুশাভ দোশী জানান, স্যামসাংয়ের এই বাজার পতনের কারণ হলো অল্প পয়সায় স্মার্টফোন বাজারে আনতে না পারা। এ কারণে কম খরচে ফোন কিনতে আগ্রহী ক্রেতাদের তারা হারিয়েছে।

যদিও স্যামসাং এক বিবৃতি জানিয়েছে যে, জার্মান ভিত্তিক রিসার্চ ফার্ম জিএফকে এর হিসাব মতে তারা এখনো ভারতের বাজারে শীর্ষস্থানে। তবে শাওমির পক্ষ থেকে কোনো অফিসিয়াল মতামত পাওয়া যায় নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *