এবারের আইপিএলে আজব নিলাম

খেলাধুলা: টি-টুয়েন্টির নাম্বর ওয়ান বোলার ইশ সোধিকে কেউ কেনেনি। কোনো দলে ঠাঁই হয়নি টি-টুয়েন্টিতে চার হাজারের উপরে রান করা হাশিম আমলার।

গেইলের মতো টি-টুয়েন্টি বিশেষজ্ঞ শেষ মুহূর্তে বিক্রি হয়েছেন দুই কোটিতে! এমন অবিশ্বাস্য আর বিরল কাণ্ডই ঘটে গেল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১১তম আসরের নিলামে।

বাংলাদেশ থেকে দল পেয়েছেন দুইজন। দুই কোটি রুপিতে সাকিব আল হাসানকে নিয়েছে হায়দরাবাদ। দুই কোটি দুই লাখে মুম্বাইতে মোস্তাফিজুর রহমান।

হাশিম আমলার ভিত্তি মূল্য ছিল দেড় কোটি রুপি। গত বছর টি-টুয়েন্টিতে ৪৩ ম্যাচে তার রান ১২৭৭।

লেগস্পিনার ইশ সোধি এই মুহূর্তে টি-টুয়েন্টির শীর্ষ বোলার। ২০১৭-১৮ আন্তর্জাতিক মৌসুমে ওভার প্রতি সাত ইকোনমি রেটে ১৮ উইকেট নিয়েছেন।

নিউজিল্যান্ডের ঘরোয়া টি-টুয়েন্টি টুর্নামেন্টে ১০ উইকেট ছিল তার। রশিদ খান, যুবেন্দ্র চাহাল, অমিত মিশ্রর মতো লেগস্পিনার দল পেলেও শেষদিন পর্যন্ত তিনি অবিক্রীত।

দল পাননি বিগহিটার মার্টিন গাপটিলও। তার ভিত্তি মূল্য ছিল ৭৫ লাখ রুপি। অথচ কিংস ইলেভেন পাঞ্জাব এবং মুম্বাইয়ের হয়ে তার ভালো খেলার রেকর্ড আছে।

সময়ের অন্যতম সেরা ইংলিশ ক্রিকেটার জো রুটকেও কেউ নেয়নি। তার ভিত্তি মূল্য ছিল দেড় কোটি। দল পাননি শন মার্শ, ইয়ন মর্গান, অ্যালেক্স হেলসের মতো শক্তিশালী ক্রিকেটাররাও।

চোখ কপালে ওঠার আরও কিছু কারণ আছে। জয়দেব উনাদকাটের মতো নবীন ক্রিকেটার ১১ কোটি রুপিতে রাজস্থান রয়্যালসে বিক্রি হয়েছেন। সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া ভারতীয় তিনি।

ভারতের হয়ে এখন পর্যন্ত একটি টেস্ট ও সাতটি ওয়ানডে খেলেছেন এই ফাস্ট বোলার। বিদেশীদের মধ্যে সবেচেয়ে বেশি দাম বেন স্টোকসের। ১২.৫ কোটি রুপিতে তাকেও নিয়েছে রাজস্থান রয়্যালস।

নেপালের প্রথম ক্রিকেটার হিসেবে এবার আইপিএলে দল পেয়েছেন ১৭ বছরের সন্দীপ লামিচেন। দ্বিতীয়দিন তাকে ২০ লাখ রুপিতে দলে নিয়েছে দিল্লি ডেয়ারডেভিলস।

দুই দিনে আট দলে মোট ১৬৯ জন বিক্রি হয়েছেন। যারা বিক্রি হননি তাদের আর নিলামে ওঠার সুযোগ নেই। দলগুলো আলাদা-আলাদাভাবে কাউকে নিলে তবেই অবিক্রিতরা খেলতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *