পিচ বিপজ্জনক হওয়ায় টেস্ট ম্যাচ স্থগিতঃ ক্ষিপ্ত কোহলিরা

খেলাধুলা: দক্ষিণ আফ্রিকা-ভারতের মধ্যকার সিরিজের তৃতীয় তথা শেষ টেস্টের উইকেট নিয়ে শুরু হয়েছে তীব্র সমালোচনা। ওয়ান্ডার্সের লো স্কোরিং টেস্টের তৃতীয় দিনে দক্ষিণ আফ্রিকার বাঁ হাতি ওপেনার ডিন এলগারের মাথায় লাগে যশপ্রীত বুমরাহর বাউন্সার।

এলগার শুশ্রূষা নেওয়ার ফাঁকেই ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফ্‌ট আসেন মাঠে। দিনের খেলা থেমে যায় তখনই।

কিন্তু ম্যাচ রেফারির এই সিদ্ধান্ত একেবারেই মেনে নিতে পারেনি বিরাট কোহলিরা। এলগারের মাথায় বল লাগার পরে যখন খেলা শুরু করা হচ্ছে না, তখনই মাঠের মধ্যে আম্পায়ারদের সঙ্গে বেশ উত্তেজিত ভাবে বিতর্কে জড়িয়ে পড়েন কোহলি। তারপরেও অবশ্য ম্যাচ রেফারির সিদ্ধান্তই বহাল থাকে।

ক্রিকেটের আইন অনুযায়ী, পিচ যদি বিপজ্জনক মনে হয় বা ক্রিকেটারদের আঘাত পাওয়ার আশঙ্কা তৈরি হয়, তা হলে আম্পায়াররা এবং ম্যাচ রেফারি মিলে নিজেরাও সিদ্ধান্ত নিতে পারেন খেলা বন্ধ করার। গতকাল শুক্রবার ওয়ান্ডার্সে এই নিয়মে প্রায় বিরল প্রয়োগ দেখা গেল।

দিনের খেলা স্থগিত হওয়ার পরেই কোহালি আর ভারত কোচ রবি শাস্ত্রী আম্পায়ার এবং ম্যাচ রেফারির রুমে যান। বাইরে তখন প্রচুর ভারতীয় সমর্থক দাঁড়িয়ে। তারা কোহালি এবং শাস্ত্রীকে দেখে উত্তেজিত ভাবে বলতে থাকেন, খেলা শুরু করতে হবে।

শাস্ত্রী বিড়বিড় করে মিডিয়ার সামনে বলে ফেলেন, ‘ওরা নিজেদের মাটিতে গতিময় পিচ বানিয়ে খুব ফায়দা নেওয়ার চেষ্টা করছিল। এখন পাল্টা আগুনে পুড়ে যাওয়ার অবস্থা হয়েছে!

এরপর আনুষ্ঠানিক সাংবাদিক সম্মেলনে এসে ভারতীয় দলের প্রশাসনিক ম্যানেজার সুনীল সুব্রহ্মণম বলেন, এই পিচ আমরা বানাইনি। ওরা বানিয়েছে। দক্ষিণ আফ্রিকায় খেলা হচ্ছে।

দক্ষিণ আফ্রিকার বানানো পিচ। আমরা কোনও অভিযোগ না জানিয়ে খেলে গিয়েছি। ওরাও খেলুক। আমাদের ব্যাটসম্যানেরা সবসময় একই পিচে শর্ট বল খেলে গেছে। আমরা খেলা চালিয়ে যেতে চাই।

ভারতীয় দলের ম্যানেজার জানান, চাপানের সময় প্রথম ম্যাচ রেফারি কথা বলেন তাদের সঙ্গে। জানান যে, পিচের পরিস্থিতি যদি খারাপ হতে থাকে তাহলে দুদলের অধিনায়ককে ডেকে কথা বলা হতে পারে। কিন্তু ভারতীয় শিবিরের বক্তব্য হচ্ছে, পিচের পরিস্থিতি হঠাৎ করে খারাপ হয়নি। শুরু থেকেই কঠিন ছিল ব্যাটসম্যানদের জন্য।

ম্যানেজার আরও বলছেন, তিন দিন ধরে পিচ যেমন ছিল, আজও সেরকমই ছিল। এ দিনই সব চেয়ে কম উইকেট পড়েছে। সব চেয়ে দ্রুত রান উঠেছে। সব চেয়ে বেশি স্ট্রাইক রেট ছিল আজ। তা হলে কী করে পিচ খারাপ হয়ে গেল?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *