সাইবার ক্রাইম মোকাবেলায় গুগলের নতুন প্রকল্প

টেক রিপোর্ট: সাইবার সিকিউরিটি বা ইন্টারনেটে নিরাপত্তা নিশ্চিত করার জন্য বুধবার একটি নতুন প্রতিষ্ঠান চালু করেছে গুগলের প্রধান প্রতিষ্ঠান অ্যালফাবেট। ‘ক্রনিকল’ নামের এই নতুন প্রকল্পটি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে সাইবার ক্রাইমের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী স্টিফেন গিলেট তার ব্লগ পোস্টে নতুন প্ল্যাটফর্ম ক্রনিকল ঠিক কীভাবে কাজ করবে তা ব্যাখ্যা করেন। ক্রনিকল ২০১৬ সালে একটি উচ্চাভিলাষী প্রকল্প হিসেবে চালু করা হয়েছিল। এবার এটি স্বতন্ত্র প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করল।

ক্রনিকল তার ক্লায়েন্টদের সংবেদনশীল তথ্য সংরক্ষণ ও নিয়ন্ত্রণ করবে। তারা যান্ত্রিক শিখন পদ্ধতি (মেশিন লার্নিং) ও অ্যানালিটিক্স টুল ব্যবহার করে নিরাপত্তা বিষয়ক তথ্য বিশ্লেষণ করে দেখবে নিরাপত্তা ব্যবস্থায় কোনও ত্রুটি আছে কিনা।

গুগল ২০১২ সালে ইন্টারনেটে সুরক্ষা দেয়ার প্রতিষ্ঠান ভাইরাস টোটাল কিনে নিয়েছিল। ওই প্রতিষ্ঠানের এন্টিভাইরাস ও অনলাইন স্ক্যান পদ্ধতিগুলোও ক্রনিকলের অন্তর্ভুক্ত করা হয়েছে।

গিলেট তার ব্লগপোস্টে জানান, ‘আমরা আশা করছি এসব প্রযুক্তির সংমিশ্রণ আরও বেশি প্রতিষ্ঠানকে সুলভ মূল্যে ব্যবহারের সুযোগ দিলে তা সাইবার ক্রাইমের বিরুদ্ধে আমাদের লড়াইকে আরও শক্তিশালী করবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *