চীনের গবেষকরা জন্ম দিল ক্লোন বানরের!

টেক আর্টিকেল: চীনের বিজ্ঞানীরা ক্লোনিং এর মাধ্যমে দুইটি বানরের জন্ম দিয়েছে। এর আগে ক্লোনিং এর মাধ্যমে জন্ম নেয়া ভেড়া ডলির প্রক্রিয়া অনুসরণ করে এ দুই বানরের ক্লোন করা হয়েছে। বিবিসির সংবাদ।

চীনের একটি গবেষণাগারে কয়েক সপ্তাহ আগে লম্বা লেজ বিশিষ্ট মাঝারি ধরনের দুই বানর ঝোং ঝোং এবং হুয়া হুয়ার জন্ম হয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, বানরের এ ক্লোনিং প্রক্রিয়ার মাধ্যমে মানুষের অনেক রোগব্যাধি নিয়ে গবেষণা করা সম্ভব হবে।

চাইনিজ একাডেমি অব সায়েন্স ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সের গবেষক কুয়াং সান বলেন, বানরের ক্লোন করার এ সাফল্য মানুষের অনেক অসুখ যেমন ক্যান্সার, দেহের ভিতরে বাইরের নানা ডিসঅর্ডার নিয়ে গবেষণায় সহায়ক হবে। জানা যায়, ঝোং ঝোং আট সপ্তাহ আগে জন্ম নেয় এবং তাকে এ চীনা নাম দেয়া হয়। একইভাবে হুয়া হুয়া জন্ম নেয় ছয় সপ্তাহ আগে।

গবেষকরা জানিয়েছেন, বানর দুটি বোতলজাত খাবার খাচ্ছে এবং স্বাভাবিক প্রক্রিয়ায় বেড়ে ওঠছে। তারা আগামী কয়েক মাসের মাধ্যমে এরকম আরও আরও প্রাণী ক্লোনিং করতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন।

১৯৯৬ সালে প্রথম স্তান্যপায়ী প্রাণী হিসেবে ডলিকে ক্লোন করা হয়েছিল। সে সময় ক্লোন করা এ ভেড়া তোলপাড় সৃষ্টি করেছিল বিজ্ঞান গবেষণায়। ২০০৩ সালে ফুসফুসজনিত রোগে ডলি মারা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *