২৫ বছরের রেকর্ড ভাঙ্গা হলো না ভারতের

খেলাধুলা: বিরাট কোহলির নেতৃত্বে টানা নয়টি সিরিজ জয়ের স্বাদ পেয়েছে ভারত। কিন্তু উড়তে থাকা ভারতকে ইতোমধ্যেই মাটিতে নামিয়েছে দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচ সিরিজের এক টেস্ট বাকি থাকতেই সিরিজ জিতে নিয়েছে প্রোটিয়ারা।

তাতে অবশ্য রঙ হারায়নি কোহলির অর্জন। তার নেতৃত্বেই টেস্ট র‍্যাংকিংয়ে শীর্ষে উঠেছে ভারত। তবে দীর্ঘমেয়াদে কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ।

২৫ বছরে দক্ষিণ আফ্রিকার মাটিতে সাদা পোশাকে কোনো সিরিজ জেতেনি ভারত। তবে গত দুই বছর দেশের মাটিতে একের পর এক সিরিজ জয়ের কারণে ভারতীয়দের আশা ছিল, এবার হয়তো দক্ষিণ আফ্রিকা জুজু কাটাতে পারবে ভারত।

কিন্তু সেই ২৫ বছরের পুরোনো হিসাব আর মেলানো হলো কই! সিরিজ পরাজয়ের সঙ্গে ভারতের কপালে দুঃচিন্তার ভাঁজ ফেলেছে টপ অর্ডারের হতাশাজনক পারফরম্যান্স। এর দায় অবশ্য কোহলিকে দিচ্ছেন স্মিথ।

অধিনায়ক হিসাবে খেলোয়াড়দের কাছ থেকে সেরা খেলাটা বের করে আনতে কোহলি ব্যর্থ হয়েছেন উল্লেখ করে স্মিথ বলেছেন, ‘আমরা সবাই জানি, সে অসাধারণ খেলোয়াড়। সে তীব্র প্রতিদ্বন্দ্বী। সে তার সেরা খেলাটা বের করে আনে।

কিন্তু অধিনায়ক হিসেবে অনেক সময় আপনাকে ভাবতে হবে, আপনি পরিবেশের ওপর কেমন প্রভাব ফেলতে পারছেন। নেতৃত্বের এই জায়গাটায়ই তাকে আরও বেড়ে উঠতে হবে। আপনি দেখবেন, প্রায়শই সে বিভিন্ন পরিস্থিতিতে ভীষণ প্রতিক্রিয়া দেখায়, যেটা দলের ওপর নেতিবাচক প্রভাব ফেলে।’

৩৬ বছর বয়সী স্মিথ আরও বলেন, ‘আমরা সবাই জানি, ক্রিকেট বিশ্বে ও ভারতীয় ক্রিকেটে বিরাট কোহলি কতটা প্রভাবশালী। তার জন্য এমন একটা বলয় ও পর্যায় সৃষ্টি করা প্রয়োজন, যেখানে সে দলের সব সদস্যের সাথে যোগাযোগ স্থাপন করতে পারবে। যার মাধ্যমে কোহলির মতো ভারতীয় দলও সফল একটা পর্যায়ে পৌঁছাবে। কিন্তু আমি দেখছি এখানেই বিপর্যয় তৈরি হয়েছে।’

কোহলিকে দলের অন্যান্য ক্রিকেটারদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিয়ে স্মিথ বলেন, ‘আপনি বিশ্বসেরে খেলোয়াড় হতে পারেন এবং দলের অন্যরা কি করছে, তা নিয়ে নাও ভাবতে পারেন। কিন্তু অধিনায়ক হিসেবে আপনাকে পুরো পরিবেশটা বুঝতে হবে। নিজেদের সেরাটা বের করে আনার জন্য দলের অন্য সদস্যদের সাথে কথা বলতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *