শিক্ষার্থীদের জন্য স্বল্পমূল্যে ল্যাপটপ আনছে মাইক্রোসফট

টেক আর্টিকেল: শিক্ষার্থীদের কথা মাথায় রেখে স্বল্পমূল্যের ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। উইন্ডোজ ১০ এবং ১০ এস সিরিজের এসব ল্যাপটপের মূল্য হবে ১৮৯ ডলার থেকে সর্বোচ্চ ৩০০ ডলারের মধ্যে। শুরুতেই লেনোভো এবং জেপি এই ল্যাপটপ বাজারে আনবে।

গতকাল লন্ডনের বেট এডুকেশন শো থেকে এই ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দেয় মাইক্রোসফট এবং ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠানগুলো।

উইন্ডোজের স্বল্পমূল্যের ল্যাপটপ সিরিজের অংশ হিসেবে লেনোভোর ১০০ই মডেলের ১৮৯ ডলারের ল্যাপটপ বাজারে আনার কথা জানিয়েছে এ সম্মেলন থেকে। ল্যাপটপটিতে প্রসেসর হিসেবে থাকবে ইন্টেল সেলেরন অ্যাপোলো লেক চিপ। মূলত ল্যাপটপের দাম কমিয়ে আনার জন্যই এ চিপ ব্যবহার করা হয়েছে।

এই ল্যাপটপটির পাশাপাশি এই মূল্যসীমার মধ্যে আরও একটি ল্যাপটপও বাজারে আনার কথা জানিয়েছে লেনোভো। ৩০০ই মডেলের ল্যাপটপটি মূলত একটি টু ইন ওয়ান ডিভাইস, অর্থাৎ একে ব্যবহার করা যাবে ট্যাব হিসেবে। ল্যাপটপটির মূল্য হবে ২৭৯ ডলার।

লেনোভোর পাশাপাশি জেপি ব্র্যান্ডের দুটি ল্যাপটপেরও ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। এর একটি হলো উইন্ডোজ হ্যালো যার মূল্য হবে ১৯৯ ডলার। অন্যটি হবে কলমসহ একটি টাচ ল্যাপটপ যার মূল্য হবে ২৯৯ ডলার।

মাইক্রোসফটের কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট ইউসুফ মেহদি এ ল্যাপটপগুলোর বিষয়ে জানান, ক্রোমবুকের মতো সস্তা ল্যাপটপগুলোকে টেক্কা দিতেই কাজ করছে মাইক্রোসফট। মোটামুটি ২০০ ডলারেই কাজ চালানোর মতো একটি ক্রোমবুক কেনা সম্ভব। তবে হাই কনফিগারেশনের ক্ষেত্রে এই মূল্য ৫০০ ডলার পর্যন্ত হতে পারে।

শিক্ষার্থীদের জন্য এ ল্যাপটপগুলোর পাশাপাশি শিক্ষামূলক বিভিন্ন কনটেন্ট এবং সফটওয়্যার তৈরির জন্য বিবিসি, নাসা, লেগো, পিবিএস এবং পিয়ারসনের সাথেও চুক্তিবদ্ধ হয়েছে মাইক্রোসফট।

এ বছরের বিভিন্ন সময়ে বাজারে আসবে শিক্ষার্থীদের জন্য স্বল্পমূল্যের এ ল্যাপটপগুলো। এর সাথে পাওয়া যাবে সহযোগী প্রতিষ্ঠানগুলোর তৈরি শিক্ষামূলক কনটেন্ট ও সফটওয়্যার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *