কারিগরি ত্রুটি: বসলো না পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান

জাতীয় আর্টিকেল: শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তে পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যানটি ওঠার কথা ছিল আজ। কিন্তু কিছু কারিগরি ত্রুটির কারণে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে স্টিলের অবকাঠামো স্প্যানটি বসানো সম্ভব হয়নি।

পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, কিছু কারিগরি ত্রুটির কারণে পদ্মা বহুমুখী সেতুর দ্বিতীয় স্প্যান আজ বসানো সম্ভব হয়নি। তবে খুব শিগগিরই স্প্যানটি বসানো হবে।

৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর এ স্প্যানটি বসবে। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। এমন ৪১টি স্প্যান জোড়া দিয়েই সেতুটি তৈরি করা হবে। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের মধ্যে পদ্মা সেতুর প্রথম স্প্যান বসানো হয়।

এর আগে পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম বলেছিলেন, ইতোমধ্যে দ্বিতীয় স্প্যান বসানোর কাজ শুরু হয়েছে। শুক্রবার তা পিলারের ওপর বসানোর পরিকল্পনা রয়েছে। স্টিলের স্প্যানটির ওজন প্রায় ২ হাজার ৮০০ টন। এটি শক্তিশালী ক্রেন দিয়ে মাওয়া প্রান্ত থেকে নিয়ে জাজিরার নাওডোবা প্রান্তের পিলারে বসানো হবে। আগের স্প্যানটিও জাজিরার নাওডোবা প্রান্তে বসানো হয়।

তিনি আরও জানান, কুয়াশার কারণে স্প্যান বসানোর কাজে কিছুটা ব্যাঘাত হয়েছে। ১২টি স্প্যান প্রকল্প এলাকায় আছে। তৃতীয় স্প্যানটিও বসানোর মতো অবস্থায় আছে। এখন কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *