এবার পানিতে ভাসলো রোবট হাঁস

টেক আর্টিকেল: পানির মান পরীক্ষার জন্য এবার কাজ করবে রোবট। এজন্য সিঙ্গাপুরের প্রধান জলাধারে কতগুলো রোবট রাজহাঁস ছেড়েছে কর্তৃপক্ষ। চ্যানেল নিউজ এশিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, পাঁচটি যান্ত্রিক হাঁস পানিতে ভাসানো হয়েছে। এদের কাজ হবে সিঙ্গাপুর শহরে পানি সরবরাহের প্রধান হ্রদে ভেসে বেড়ানো এবং পানির মানের দিকে নজর রাখা।

তারা আরও বলছে, হ্রদের অন্যান্য রাজহাঁসের মধ্যে এগুলো যেন মিশে যেতে পারে সেভাবেই তাদের বানানো হয়েছে। আসল হাঁসের ঝাঁকের সঙ্গে এরা থাকবে যাতে দেখে এদের আসলই মনে হয়।

রোবটগুলো বানানো হয়েছে এমনভাবে যাতে করে ছোট নৌকা, ডিঙ্গি বা অন্যকিছুর আঘাতে এগুলো ক্ষতিগ্রস্থ না হয়। এই হাঁস রোবটগুলো নিচের অংশে প্রপেলার এবং পানি পরীক্ষার যন্ত্র আছে। এর মাধ্যমে পানি পরীক্ষার পর ওয়্যারলেস প্রযুক্তির মাধ্যমে তাৎক্ষণিক পরীক্ষার ফলাফল পৌঁছে যাবে কর্তৃপক্ষের কাছে।

এই `সোয়ানবট` গুলো তৈরি করেছেন একদল বিজ্ঞানী। এর মধ্যে আছে সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ম্যানডার চিট্রে। তিনি বলেন, তাদের দল প্রথমে পানি পরীক্ষার জন্য ছোট পাখির মডেল ভেবেছিলেন।

পরে বড় আকৃতির রাজহাঁসের রোবট বানানোর সিদ্ধান্ত নেন। এখন থেকে পানি পরীক্ষার জন্য আর বিজ্ঞানীদের পানির কাছে যেতে হচ্ছেনা হয়তো। রোবট হাঁসগুলিই তার সমাধান দিচ্ছে।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *