কাপড় থেকে কালির দাগ দূর করুন সহজেই

আর্টিকেল: কলম যেহেতু সবাই ব্যবহার করি, তাই কলমের কালি কাপড়ে লাগতেই পারে এটাই স্বাভাবিক। আপনি বড় বলে হয়তো বিষয়টা কখনো কখনো সামলে নিতে পারেন। কিন্তু বাচ্চাদের বেলায় তো এটা সামলানো সম্ভব না। তাই কাপড় থেকেই কালি তুলে নেয়ার কৌশল শিখে নেয়াটাই বেশি ভালো হবে। কাপড়ে একবার কলমের দাগ লাগলে সেটা ১০০ ভাগ দূর করে ফেলা কিন্ত বেশ কষ্টের। আসুন জেনে নেই কাপড় থেকে কালির দাগ তুলে ফেলার কিছু কার্যকরী উপায়।

গরম পানির মধ্যে ১/২ চা চামচ ডিটারজেন্ট, ১ টেবিল চাচমচ হোয়াইট ভিনেগার দিয়ে কালির দাগ লাগা কাপড়টি ভিজিয়ে রাখুন। প্রায় ৩০ মিনিট ভিজিয়ে রাখার পর ধুয়ে ফেলুন।

লেবুর রস অনেক সময় কালির দাগ উঠাতে ব্যবহৃত হয়ে থাকে। দাগ লাগা স্থানটিতে লেবুর দিয়ে ভালো করে কিছক্ষন ঘষুন। তারপর ধুয়ে ফেলুন।

কালির দাগ লাগলে সেটা ভুলেও ঘষবেন না। এতে দাগ আরও ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। কালির দাগ লাগা স্থানটিতে সাদা টুথপেষ্ট লাগিয়ে রাখুন। ১০/ ১৫ মিনিট পর শুকিয়ে গেলে সেটি ধুয়ে ফেলুন। ধোয়ার সময় ব্রাশ দিয়ে আলতভাবে ঘষুন। দেখবেন দাগ অনেকটাই হালকা হয়ে গেছে।

কালি লাগা অংশটুকু কাঁচা দুধে ভিজিয়ে রাখতে পারনে। কিছুক্ষণ পর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। আস্তে আস্তে কালির দাগ হালকা হয়ে যাবে।

গ্লিসারিন সামান্য গরম করে কালির দাগের ওপর কয়েক বার ঘষুন। এরপর ভালো করে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। যদি সম্ভব হয় কয়েক ফোঁটা অ্যামোনিয়া যোগ করতে পারেন গ্লিসারিনের সাথে।

নেলপলিশ উঠানোর জন্য যে রিমুভার ব্যবহার করা হয় অনেক সময় সেটি ব্যবহারে কালির দাগ দূর করা সম্ভব।

এলকোহল অনেক ভালো একটি দাগ দূরীকরণ উপাদান। কালির দাগ লাগা স্থানটি এলকোহল দিয়ে ভিজিয়ে রাখুন। এরপর স্বাভাবিক নিয়মে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন।

আর সবচেয়ে মজার ব্যাপার হল চুল সুন্দর করার কাজে ব্যবহৃত হেয়ার স্প্রে ও কালির দাগ দূর করে থাকে। কালির দাগের ওপর হেয়ার স্প্রে দিয়ে কয়েকবার স্প্রে করুন। তারপর শুকানোর পর ধুয়ে ফেলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *