মুলারের ৩৯ বছর পুরোনো রেকর্ডে ভাগ বসালেন মেসি

খেলাধুলা: ফুটবলে রেকর্ডের বরপুত্রই বলতে হবে লিওনেল মেসিকে। অসংখ্য রেকর্ড তার পায়ে গুঁড়িয়েছে। সব রেকর্ড একে একে তথাস্তু বলে নুয়ে পড়ছে এই আর্জেন্টাইন ও বার্সেলোনার পায়ে। এবার জার্মান কিংবদন্তি ও বায়ার্ন মিউনিখের সাবেক খেলোয়াড় জার্ড মুলারের ৩৯ বছরের পুরোনো একটি রেকর্ডে ভাগ বসালেন জাদুকর ফুটবলার। আর তা মুলারের চেয়ে অনেক ম্যাচ কম খেলেই, নিজের ঐতিহাসিক ৪০০তম ম্যাচে।

বায়ার্নের সাবেক স্ট্রাইকার মুলারের আরো মূল্যবান একটি রেকর্ড আগেই নিজের করে নিয়েছেন মেসি। রোববার লেভান্তের বিপক্ষে লা লিগার ম্যাচে নামার সময় আরেকটি রেকর্ড স্পর্শ ও ভাঙার হাতছানি ছিল তার সামনে। যেটি প্রায় ৪ দশক টিকে আছে। মেসি দারুণ এক গোলে দলকে ১-০ গোলে এগিয়ে দিলেন। কাতালানদের পক্ষে লিগে হয়ে গেল তার ৩৬৫তম গোল। নিজের ৪০০তম ম্যাচ ছিল এটি। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের একটিতে এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ডটি মুলারের সাথে ওই গোলে হয়ে গেল মেসির।

এখন রেকর্ড স্পর্শ করলেও আগামী রোববার তা ভেঙে ফেলার সুযোগ মেসির সামনে। সেদিন লিগে রিয়াল সোসিয়েদাদের মুখোমুখি হবেন। আর শেষ রাতে মেসিরা জিতেছেন ৩-০ গোলে। লিগ শিরোপা পুনরুদ্ধার করতে আরো এগিয়েছে কাতালানরা। আর মুলারের রেকর্ড স্পর্শ করতে ওই জার্মানের চেয়ে ২৭ ম্যাচ কম খেলেছেন মেসি। মুলারকে বায়ার্নের হয়ে ৪২৭ ম্যাচ খেলতে হয়েছিল ৩৬৫ গোল করতে।

গেল ডিসেম্বরে অবশ্য মুলারের আরেকটি মহামূল্যবান রেকর্ড ভেঙেছেন মেসি। রিয়াল মাদ্রিদের বিপক্ষের ম্যাচে বার্সেলোনার হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে নিজের ৫২৬তম গোলটি করেছিলেন। একটি ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের বিশ্ব রেকর্ডটা তখন মুলারের হাত থেকে আর্জেন্টাইন সুপারস্টারের হাতে চলে আসে। লেভান্তের বিপক্ষে আরো একটি রেকর্ড স্পর্শ করা ম্যাচের পর বাজি ধরাই যায় যে ৩০ বছরের মেসি আরো অনেক রেকর্ড ভেঙে চুরমার করবেন। ১০ নম্বর এই খেলোয়াড় ফুটবলে গোলের ইতিহাস নতুন করে লিখবেন যেমন লিখে যাচ্ছেন বারবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *