অ্যাপলের বিনিয়োগকারীদের নতুন উদ্বিগ্নতা

টেক আর্টিকেল: শিশুদের স্মার্টফোন ব্যবহারের বিষয়টি সবসময়ই বিতর্কিত। এমনকি প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানটিতে বিনিয়োগ করেন এমন ব্যক্তিরাও আইফোনের প্রতি বাচ্চাদের আসক্তি নিয়ে উদ্বিগ্ন। সম্প্রতি অ্যাপলে বিনিয়োগ করে এমন দুটি প্রতিষ্ঠান আইফোনের প্রতি শিশুদের আসক্তি ও তার সম্ভাব্য প্রতিকার নিয়ে গবেষণার অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটিকে।

ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ব্যারি রোজেনস্টাইনের প্রতিষ্ঠান জানা পার্টনার্স ও ক্যালিফোর্নিয়া স্টেট টিচার্স রিটায়ারমেন্ট সিস্টেম অ্যাপলের বিনিয়োগকারীদের মধ্যে অন্যতম। বিনিয়োগকারী সংস্থা দুটি অ্যাপলকে এমন সফটওয়্যার বানাতে বলেছে যা দিয়ে বাবা মায়েরা কার্যকরভাবে শিশুদের ফোন ব্যাবহার নিয়ন্ত্রণ করতে পারবেন।

শনিবার তারা এ সংক্রান্ত একটি চিঠি অ্যাপলের ক্যালিফোর্নিয়ার কার্যালয়ে পাঠান। অ্যাপলের মোট ৯০০ বিলিয়ন সম্পদের মধ্যে উক্ত বিনিয়োগকারীদের ২ বিলিয়ন ডলার রয়েছে।

জার্নালের প্রতিবেদনে বলা হয়, বিনিয়োগকারীরা মনে করেন ফোনে যেসব জিনিস দেখা যায় ও বাচ্চারা সেসবের পেছনে যত সময় ব্যয় করে তা গ্রহণযোগ্য নয়। এগুলো জনস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

শিশুদের শরীর ও মনের উপর স্মার্টফোনের বিরূপ প্রভাব নিয়ে মিস টোয়েং-এর গবেষণাসহ কয়েকটি গবেষণার উদ্ধৃতি দেন উদ্যোক্তারা। অনেক গবেষণাতেই বাচ্চাদের অভিভাবক ও শিক্ষকদের দুশ্চিন্তার কথা উঠে এসেছে।

ওইসব গবেষণার দোহাই দিয়ে তারা শিশুদের আইফোন ব্যবহার নিয়ন্ত্রের উপায় বের করতে পরামর্শ দেন প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানটিকে। উল্লেখ্য, গত অক্টোবরে দ্য আটলান্টিক পত্রিকায় টোয়েঙ্গের গবেষণাটি প্রকাশিত হলে তা অনেকেরই দৃষ্টি আকর্ষণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *