শীতকালে গরম না ঠাণ্ডা পানি?

লাইফস্টাইল: শীতকালে গোসল করা নিয়ে আমরা সবাই কম বেশি আতংকে থাকি। পানি অতিরিক্ত পরিমাণ ঠাণ্ডা হওয়ায় এই আতংকের সৃষ্টি হয়। ফলে অনেকেই নিয়মিত গোসল করা থেকেও বিরত থাকেন আবার অনেকে গরম পানি ব্যবহার করে গোসল সেরে নেন। তবে গরম পানি আপনার শরীরের জনয কতটুকু ভালো বা খারাপ তা কি আপনি জানেন? আমরা অনেকেই জানি না।

বেশি গরম পানি দিয়ে গোসল করলে আপনার ত্বকের ক্ষতি হবে। গরম পানি ত্বকের ফলিকগুলোকে ক্ষতিগ্রস্ত করে, যা শরীর কে আদ্র করে। এতে ত্বক সহজেই তার মোহনীয়তা হারাবে এবং চামড়া তাড়াতাড়ি বুড়িয়ে যেতে সাহায্য করে। তাছাড়া মাথায় তো গরম পানি লাগানোই উচিত না। কারণ এতে চুলের এবং ব্রেনেরও ক্ষতি করে। এজন্য মাথায় ঠাণ্ডা পানি দিতে হবে।

গরম পানিতে গোসল কার্ডিওভাস্কুলার সিস্টেমে নেতিবাচক প্রভাব ফেলে। যাদের হাইপারটেনশন সহ হৃৎপিন্ডজনিত সমস্যা রয়েছে তাদের জন্য গরম পানিতে গোসল ভাল নয়।

গরম পানি ত্বকের ছিদ্র খুলে দিলেও আবার সহজে ময়লা জমে। এর কারণে ব্রণসহ নানা সমস্যা সৃষ্টি হয়। গরম পানি চুলের জন্য ক্ষতিকর। চুল দুর্বল হয়ে সহজে ভেঙ্গে যায়। গরম পানি বিষণ্ণতার জন্যও দায়ী। গরম পানি শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে।

যা শুধু এসিডিটির সমস্যাই তৈরি করে না, মানসিক স্বাস্থ্যকেও প্রভাবিত করে। তবে কুসুম গরম পানি দিয়ে গোছল করলে ক্ষতির কোন কারণ নেই। বেশিরভাগ জাপানী-চায়নিজরা কুসুম গরম পানি দিয়ে গোছল করে আর তারা সবদিক থেকে আমাদের চেয়ে অনেক এগিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *