অ্যাপ স্টোরে বিক্রির নতুন রেকর্ড অ্যাপলের

টেক আর্টিকেল: ইচ্ছাকৃত আইফোন স্লো করে দেয়ায় সমালোচিত হচ্ছে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। এর মধ্যেও নববর্ষে তাদের অ্যাপ স্টোরে অ্যাপ বিক্রির নতুন রেকর্ড গড়ল প্রতিষ্ঠানটি।

আইফোন ও আইপ্যাড ইউজাররা ২০১৮ সালের প্রথম দিনে অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে ৩০০ মিলিয়ন ডলার তথা ২,৫০০ কোটি টাকা খরচ করেছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে একথা জানিয়েছে অ্যাপল। তারা দাবি করছে, ছুটির মৌসুমে অ্যাপ স্টোরে বিক্রির নতুন রেকর্ড এটি। ক্রিসমাসের সন্ধ্যা থেকে শুরু করে পরের এক সপ্তাহে ইউজাররা অ্যাপ কিনতে ৮৯০ মিলিয়ন ডলার ব্যয় করেছে।

এই নিয়ে পর পর তিন বছর নববর্ষের দিনে অ্যাপ স্টোরে বিক্রির রেকর্ড গড়ল অ্যাপল। গত বছর অ্যাপ স্টোরে নিন্টেন্ডোর সুপার মারিও রান গেম ব্যাপক জনপ্রিয়তা পাওয়ায় তাদের বিক্রির পরিমাণ ছিল ২৪০ মিলিয়ন ডলার।

তবে, এবছর ঠিক কোন অ্যাপগুলোর কারণে অ্যাপ স্টোরে এই পরিমাণ বিক্রি হয়েছে তা পরিষ্কার নয়। জানুয়ারির এক তারিখে অ্যাপ স্টোরে সবচেয়ে বেশি বিক্রি হওয়া অ্যাপ ছিল টিন্ডার। এছাড়াও অগমেন্টেড রিয়ালিটি বা পরাবাস্তব অনুভূতি তৈরির বিভিন্ন অ্যাপ উল্লেখযোগ্য পরিমাণে বিক্রি হয়েছে বলে জানিয়েছে অ্যাপল।

তবে শুধু নববর্ষেই বিক্রির নতুন রেকর্ড তৈরি করেনি অ্যাপ স্টোর। অ্যাপলের বিপণন বিভাগের একজন উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছেন, সফটওয়্যার ডেভলপাররা ২০১৭ সালে ২৬.৫ বিলিয়ন ডলার আয় করেছে, যা গত বছরের তুলনায় ৩০ শতাংশ বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *