প্রিয় অনামিকা (জীবনের গল্প)

জীবনের গল্পঃ ফারুক হোসেন

প্রিয় অনামিকা,
কতদিন তোমায় লিখি না। আসলে হতাশাময় এ জিবনের গল্প তোমায় কখনো শুনাতে চাইনি। চেয়েছিলাম সফল মানুষের গল্প শুনাব তোমায়। তাই এই র্দীঘ বিরতি।অথচ আজ তোমায় সেই ……

জানো তো, এক রহস্যের কাঁটাতারে জড়ানো মানুষের জীবন। সেই রহস্য ভেদ করার বিদ্যা মানুষ আজও বের করতে পারে নি। সেই বিদ্যাটা যদি আমার জানা থাকতো আজ জীবনটা হয়ত অন্য রকম হত। মাঝেমাঝে নিজেকে খুব অসহায় মনে হয়। নিজের অযোগ্যতা আর সমাজের দুর্নীতি একাকার হয়ে আমায় নিয়ে যাচ্ছে জাহান্নামের মাঝে। দিনদিন হতাশা আমাকে আকড়ে ধরছে। এখন আর সেই আত্মবিশ্বাসী আমাকে খুঁজে পাবে না তুমি।

আল্লাহর কাছে তো খুব বেশি কিছু চাইনি; খুব সাদামাটা এক জীবন চেয়েছিলাম আমি। ছোটবেলা থেকে কত স্বপ্নের নৌকা সমুদ্রে ভাসিয়ে দিয়েছি। একটি স্বপ্ন হারিয়ে গেলে আরেকটি স্বপ্ন বুনেছি। কখনো স্বপ্নকে হারাতে দেইনি। ইচ্ছেমত রং মাখিয়েছি শত ব্যর্থ স্বপ্নের গায়ে। কাউকে কখনো বলিনি আমার রংধনুর গল্প। শুধু স্রষ্টাকে বলেছিলাম। বিশ্বাস ছিল স্বপ্ন পূরনের, আর নিজেকে প্রমাণের। অথচ আজ আমি দু’টোতেই ব্যর্থ!

তোমার সাথে আমার স্কুলের দিনগুলোতে পরিচয়। বন্ধু হিসেবে যেদিন তোমায় আমার স্বপ্নগুলো বলতে চেয়েছিলাম, না শুনেই সেদিন তুমি খুব হেসেছিলে। তাই স্বপ্নগুলো সেদিন থেকে শুধু নিজেই লালন করতাম। আর ভাবতাম একদিন তোমায় দেখিয়ে দিবো। আজ বুঝেছি আমার চেয়ে ও তুমি আমাকে বেশি চিনতে। আজ আমি ব্যর্থ, আজ আমি পরাজিত, আমার নিজের কাছে ও প্রমাণিত। তুমি ভালোই করেছো সেদিন আমায় ছেড়ে চলে গিয়ে। জিবনের এই কুৎসিত চেহারা তোমায় দেখতে হয়নি।

জানো অনু, এখানে অনেকেই বেকারকে নিয়ে মজা করে। চাকরি দিবে বলে ডেকে নিয়ে ঘন্টার পর ঘন্টা বসিয়ে রাখে। উঠতে চাইলে বেকারের আবার কিসের তাড়া?র্দীঘ সময় বসিয়ে রেখে কিছু জ্ঞানী উক্তি, তারপর পরে ফোন দিব, এখন যাও। ঔ নাম্বারগুলো থেকে কোনদিন আর ফোন আসেনি। জানি আসবেও না। ঠিক যেমন তুমিও কখনো খবর নেওনি। অথচ আমি কতদিন ধরে তোমাদের ফোনের অপেক্ষায় বসে আছি।

গভীর রাতে যখন চারদিক নিশব্দতায় ডুবে থাকে, তখনি তোমার সেই অবহেলা-অপমান আমার মনে ঝড় তোলে। কিন্তু দেখ শত ঝড় ও আমাকে টলাতে পারেনি। আমি সেই আগের জায়গায়ই আছি। মাঝেমাঝে ভাবি র্ব্যথ এই গ্ল্পটা কারো সাথে শেয়ার করি। কিন্তু কার সাথে? আমার যে কোন বন্ধু নেই তুমি ছাড়া। তাই তোমার কাছে পরাজিত হয়ে তোমাকেই লিখলাম। আজ আর নয়।।ভালো থেকো হাজারো খারাপের ভীড়ে।
ইতি,
স্বপ্নবাজ পথিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *