ভ্যাট চালু করল সৌদি আরব ও আরব আমিরাত

আন্তর্জাতিক আর্টিকেল: এই প্রথম ভ্যাট চালু করল সৌদি আরব ও আরব আমিরাত। এখন থেকে অধিকাংশ পণ্য ক্রয় ও সেবা গ্রহণে ৫ শতাংশ ভ্যাট দিতে হবে দেশ দুটির নাগরিকদের। এ ভ্যাট কার্যকর হবে নতুন বছরের প্রথম দিন থেকেই। বিবিসির সংবাদ।

জানা গেছে, তেলের দাম কমে যাওয়ায় আয় বাড়ানোর জন্য এ উদ্যোগ নিয়েছে উপসাগরীয় প্রতিবেশী দেশ দুটি। মোট বাজেটে সৌদি আরবের ৯০ শতাংশ এবং আরব আমিরাতের ৮০ শতাংশ অর্থই আসে তেল বিক্রি থেকে। কিন্তু তেল নির্ভর অর্থনীতি ছাড়াও অন্যান্য সূত্র থেকে আয় বাড়ানোর জন্য উপসাগরীয় দেশগুলোকে পরামর্শ দিয়ে আসছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

আরব আমিরাত বলছে, ভ্যাট থেকেই চলতি বছরে ৩৩০ কোটি ডলার আয় হবে তাদের। পেট্রোল, ডিজেল, খাদ্য, বস্ত্র, নানা ধরণের অর্থবিল এবং হোটেলের রুম ভাড়ার ওপর ভ্যাট নির্ধারণ করা হয়েছে। তবে চিকিৎসা, সাধারণ পরিবহনের ভাড়াসহ কিছু ক্ষেত্রে ভ্যাট প্রযোজ্য হবে না। সিগারেট ও কোমল পানীয়ের ওপর ইতিমধ্যে ভ্যাট আরোপ করেছে সৌদি আরব। এ ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে রাষ্ট্রীয় ভর্তুকি কমিয়ে এনেছে।

কোন ধরণের ভ্যাট দিতে হয় না বলে বসবাসের জন্য বিদেশি শ্রমিকদের বসবাসের তালিকায় আছে উপসাগরীয় দেশগুলো। কিন্তু দেশগুলোও শেষমেশ আইএমএফের পরামর্শে ভ্যাটের দিকে ঝুঁকছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *