নতুন বছরের সব হিন্দি সিনেমার চমক

বিনোদন আর্টিকেল:
প্যাডম্যান
গ্রামীণ ভারতের মহিলাদের মসিহা তিনি। তামিলনাড়ুর সমাজকর্মী অরুণাচলম মুরুগানন্তম। ঋতু চলাকালীন মহিলাদের স্বাস্থ্য-‌সচেতন হওয়া, পরিষ্কার পরিচ্ছন্ন থাকা যে কতটা জরুরি, সেই বার্তা পৌঁছে দিতে গ্রামে গ্রামে স্যানিটরি ন্যাপকিনের মেশিনের প্রবক্তা অরুণাচলম। তাঁকে নিয়েই ‘‌দ্য লেজেন্ড অফ লক্ষ্মীপ্রসাদ’‌ বইটি লিখেছিলেন অক্ষয়-‌ঘরণী টুইঙ্কল খান্না। এবার সেই উপন্যাসকে ভিত্তি করেই ‘পা‌’‌, ‘‌চিনি কম’‌, ‘শামিতাভ‌’‌ খ্যাত পরিচালক আর.‌বাল্কি বানিয়েছেন তাঁর নতুন ছবি ‘প্যাডম্যান‌’‌। ছবিতে মুখ্য ভূমিকায় অক্ষয় কুমার থাকলেও, বাল্কির প্রিয় অভিনেতা অমিতাভ বচ্চনও থাকছেন একটি বিশেষ চরিত্রে। অরুণাচলমের আদলে ছবির মূল চরিত্রের নাম লক্ষ্মীপ্রসাদ। এই ভূমিকাতেই রয়েছেন অক্ষয়। তাঁর স্ত্রীর ভূমিকায় দেখা যাবে রাধিকা আপ্তেকে। সোনম কাপুরও আছেন একটি গুরুত্বপূর্ণ চরিত্রে। ‘প্যাডম্যান‌’‌ মুক্তি পাবে ২৬ জানুয়ারি।

পরি
অনুষ্কা শর্মার হোম-‌প্রোডাকশনের তৃতীয় ভেঞ্চার ‘‌পরি’‌। শুটিংয়ের শুরুর দিনেই ‘‌পরি’‌র ফার্স্ট লুক টুইট করে হইচই ফেলে দিয়েছিলেন অনুষ্কা। সবাই ভাবতে শুরু করেছিল ‘ফিল্লৌরি‌’‌র মতো এই ছবিতেও ভূতের ভূমিকায় দেখা যাবে তাঁকে। এখনও পর্যন্ত ‘‌পরি’‌র কাহিনী আড়াল করেই রাখা হয়েছে। যতটুকু জানা যাচ্ছে ‘পরি‌’‌ একটি সুপার-‌ন্যাচেরাল থ্রিলার। অনুষ্কার চরিত্রটি এখানে ভূত নয়। সামাজিক হিংসার শিকার এক মহিলার। অনুষ্কা প্রযোজিত আগের দুটি ছবি ‘এন এইচ টেন‌’‌ বা ‘‌ফিল্লৌরি’‌তেও মহিলাদের প্রতি শোষণের দিকটি তুলে ধরা হয়েছে। ‘পরি‌’‌ও তার ব্যতিক্রম নয়। এবারও সমাজের অন্য কোনও কুৎসিত প্রথার বিরুদ্ধেই গর্জে উঠবে ‘পরি‌’‌। ছবি মুক্তির দিন স্থির হয়েছে ৯ ফেব্রুয়ারি। আর হ্যাঁ, বাংলার দর্শকদের কাছে ‘পরি‌’‌র অন্য একটা আকর্ষণ রয়েছে। এই ছবিতে অনুষ্কার বিপরীতে অভিনয় করেছেন পরমব্রত চট্টোপাধ্যায়।

হিচকি
রানি মুখার্জিকে আবার বড়পর্দায় দেখতে চান?‌ রানি ফিরছেন এক তোতলা মহিলার চরিত্রে!‌ বিষম খেয়ে হেঁচকি তুলে অস্থির হবেন না। ছবির নাম ‘হিচকি‌’‌!‌ রানির চরিত্রকে কেন্দ্র করেই ছবির কাহিনি। তোতলা মেয়েটি কীভাবে তার প্রতিবন্ধকতাকে জয় করে এগিয়ে যায়, সেটাই দেখতে পাবেন এই ছবিতে। সিদ্ধার্থ পি মালহোত্রার পরিচালনায়, যশরাজ ফিল্মসের প্রযোজনায় ‘হিচকি‌’‌ মুক্তি পাবে ২৩ ফেব্রুয়ারি।

সঞ্জু
ইন্ডাস্ট্রির আদরের মুন্নাভাইয়ের আর একটা আদরের নাম আছে। সঞ্জুবাবা। পরিচালক রাজকুমার হিরানির সঞ্জুবাবা সম্পর্কে অগাধ ভালবাসা কারুর অজানা নয়। এবার তাঁর আদরের মুন্নাভাই ওরফে সঞ্জুবাবাকে নিয়েই ছবি বানাচ্ছেন তিনি। সঞ্জয় দত্তের জীবনের ওঠাপড়া, চড়াই উৎরাই অসম্ভব বর্ণময়। অতএব ছবির বিষয় হিসেবে যে এর থেকে ভাল কিছু হয়না, তা রাজকুমার হিরানি ছাড়া আর বুঝবেনই বা কে!‌ সঞ্জয় দত্তের চরিত্রে রণবীর কাপুরের ‘‌লুক’‌ ইতিমধ্যেই তাক লাগিয়েছে। আর রণবীর যে এক অত্যন্ত প্রতিভাশালী অভিনেতা সে তো বলাই বাহুল্য। তাঁর অভিনয়ের গুণে ‘‌সঞ্জয় দত্ত’‌ যে বিশ্বাসযোগ্য হয়ে উঠবেন সেটাও টের পাওয়া যায়। কিন্তু সঞ্জয়ের জীবনের নানা কেচ্ছা বা বিতর্ক কতটা কীভাবে ছবিতে থাকবে তার আঁচ এখনও পাওয়া যাচ্ছেনা। তবে চরিত্র হিসেবে স্ত্রী মান্যতা ছাড়াও, সঞ্জয়ের জীবনের অন্য নারীরাও উপস্থিত থাকছেন ছবিতে। টিনা মুনিমের চরিত্রে অভিনয় করছেন সোনম কাপুর, মাধুরী দীক্ষিতের চরিত্রে দেখা যাবে করিশ্মা তন্নাকে। মান্যতার চরিত্রে থাকছেন দিয়া মির্জা। সুনীল ও নার্গিস দত্তের ভূমিকায় দেখা যাবে পরেশ রাওয়াল এবং মনীষা কৈরালাকে। ‘সঞ্জু‌’‌ মুক্তি পাবে ১৬ মার্চ।

অক্টোবর
স্মার্ট ফোন বা জিপিএস-‌এ মাঝেমাঝেই তো একটি নারীকণ্ঠ শুনতে পান। কখনও কি সেই কণ্ঠের অধিকারী মেয়েটি সম্পর্কে আপনার কৌতুহল জেগেছে?‌ জানতে ইচ্ছে হয়েছে ওই যান্ত্রিক স্বরের নেপথ্যে লুকিয়ে থাকা মেয়েটির মনের হদিশ?‌ দেখতে ইচ্ছে হয়েছে কেমন দেখতে ওই ললনা?‌ বা ওই স্বর শুনতে শুনতে প্রেমে পড়ে খোঁজ খবর করার পাগলামী মাথাচাড়া দিয়েছে কখনও?‌ অনেকটা এমনটাই ঘটতে চলেছে সুজিত সরকারের ‘অক্টোবর‌’‌ ছবিতে। শোনা যাচ্ছে অস্কারে মনোনীত ‌হলিউডের ‘হার‌’‌ ছবিটি থেকেই এই অভিনব প্রেমের গল্পের আইডিয়া পেয়েছেন সুজিত। ছবিতে মূল চরিত্রে রয়েছেন বরুণ ধাওয়ান। বরুণের বিপরীতে রয়েছেন নতুন মুখ বনিতা সান্ধু। বনিতা এর আগে সুজিতের বিজ্ঞাপনী ছবিতে কাজ করলেও বলিউডে এই প্রথম পা রাখতে চলেছেন। ‘অক্টোবর‌’‌ মুক্তি পাওয়ার কথা ১৩ এপ্রিল।

২.‌০ রোবট
২০১০-‌এ ডঃ ভসিগরন এবং তাঁর তৈরি রোবট চিট্টিকে দেখে ফিদা হয়ে গিয়েছিলেন দর্শক। আবার তাঁদের দেখা যাবে। ৪৫০ কোটি বাজেটের ‘‌২.‌০ রোবট’‌ যেমন এখনও পর্যন্ত সবথেকে ব্যায়বহুল ভারতীয় ছবি, তেমনই এই প্রথম কোনও ভারতীয় ছবি শুট হয়েছে সরাসরি থ্রি‌ডি-‌তে!‌ তামিল এবং হিন্দি দুটি ভাষাতে একই সঙ্গে শুট হয়েছে। এছাড়াও তেলুগু সহ ১৫টি ভারতীয় ভাষায় ‘‌ডাব’‌ হয়ে মুক্তি পাবে এস শঙ্কর পরিচালিত ‘‌২.‌০ রোবট’‌। নতুন বছরে ডাক্তার এবং তাঁর রোবটের ভূমিকায় দেশের সর্বকালের অন্যতম সেরা সুপারস্টার রজনীকান্তের ‘এন্ট্রি‌’‌ এরকম ধমাকেদার হবে না তো কার হবে?‌ রজনীকান্ত ছাড়াও এই ছবিতে এবার ‘এন্ট্রি‌’‌ নিয়েছেন খিলাড়ী অক্ষয় কুমার। সঙ্গে আছেন অ্যামি জ্যাকসন এবং আদিল হুসেনও। ২৭ এপ্রিল মুক্তি পাবে ‘‌২.‌০ রোবট’‌।

মণিকর্নিকা
পাঙ্গা নেওয়ার অভ্যাস আর গেলনা কঙ্গনার। একেবারে ঝাঁসিরানি অ্যাটিটিউড নিয়েই রজনীকান্তের বিরুদ্ধে মাঠে নামছেন তিনি!‌ না না, ‘‌রজনী স্যার’‌কে নিয়ে কোনও আবোল তাবোল বকেননি। ‘২.‌০ রোবট‌’‌ মুক্তির দিনেই মুক্তি পাচ্ছে কঙ্গনার ‘‌মণিকর্নিকা’‌। কঙ্গনা রানাওয়াত যে দুঃসাহসী সে তো সবারই জানা। ‘‌মণিকর্নিকা’তে ঝাঁসি রানি লক্ষ্মীবাঈয়ের চরিত্রে অভিনয় করতে গিয়ে ‘‌বডি-‌ডাবল’‌ না নিয়ে নিজে ‌‘স্টান্ট‌’‌ করে প্রমাণও করে দিয়েছেন শুধু কথায় নয়, কাজেও তাঁর অফুরন্ত সাহস। ২৭ এপ্রিল থেকেই সিনেমাহলে চলে আসবে এই লড়াকু মেয়ের কাহিনী।

রাজি
স্পর্শকাতর বিষয় নিয়ে ছবি বানাতেই পছন্দ করেন, এবং যত্নের সঙ্গে বানিয়েও ফেলেন মেঘনা গুলজার। এবার ১৯৭১-‌এর ইন্দো-‌পাক যুদ্ধের পটভূমিকায় তাঁর নতুন ছবি ‘রাজি‌’‌। ছবিতে এক কাশ্মিরী গুপ্তচরের ভূমিকায় দেখা যাবে আলিয়া ভাটকে। তাঁর সঙ্গে এক পাকিস্তানি সেনার প্রেম ও বিয়ের গল্প নিয়েই এগিয়েছে ‘‌রাজি’‌র চিত্রনাট্য। আলিয়ার বিপরীতে রয়েছেন ভিকি কৌশল। ১১ মে মুক্তি পাবে ‘‌রাজি’‌।

রেস ৩
রেস কখনও থামবে বলে মনে হয়না!‌ এবার এই রেসে সামিল স্বয়ং ভাইজান!‌ ‘রেস‌’‌ ফ্র‌্যাঞ্চাইজির তৃতীয় ছবিটি এবার তাই একটু বেশিই স্পেশাল। সলমান খানের প্রবেশে ‘রেস ৩‌’‌ আর একটু জাতে উঠল শুধু নয়, ব্যবসার নিরিখেও যে এগিয়ে যাবে সে বিষয়ে নিশ্চিত নির্মাতারা। ছবিতে সলমানের পাশাপাশি রয়েছেন অনিল কাপুর, ববি দেওল, জ্যাকলিন ফার্নান্ডেজ, পূজা হেগড়ে। ‘‌রেস ৩’‌ মুক্তি পাবে ১৫ জুন।

সাহো
‘বাহুবলী‌’‌ প্রভাস এবার অ্যাকশন থ্রিলারে এক দুঃসাহসী পুলিশ ইন্সপেক্টরের ভূমিকায়। ছবির নাম ‘সাহো‌’‌। তামিল, তেলুগু এবং হিন্দিতে একইসঙ্গে শুটিং হয়েছে ছবির। ‘‌বাহুবলী’‌র পর সর্বভারতীয় আঙিনাতেও বিপুল জনপ্রিয় প্রভাস। ‘সাহো‌’‌র জন্য তাই অধীর অপেক্ষায় দর্শক। ছবিতে প্রভাসের নায়িকা হয়েছেন শ্রদ্ধা কাপুর। ‘সাহো‌’‌ মুক্তি পাবে ১০ অগাস্ট।

ঠগস অফ হিন্দুস্তান
বাংলার বিশে ডাকাত বা রঘু ডাকাতের বিভিন্ন কাহিনী তো সবার জানাই আছে। ‘পাইরেটস অফ দ্য ক্যারিবিয়ান’‌-‌এর ক্যাপ্টেন জ্যাক স্প্যারোর অভিযানও অজানা নয়। এবার হিন্দুস্তানের ঠগীদের কাহিনী বড় পর্দায় আসছে দেশ কাঁপিয়ে। পর্যটকদের লুঠ করাই ছিল যাদের পেশা। ১৮৩৯-‌এ লেখা ফিলিপ মেডোস টেইলরের উপন্যাস ‘‌কনফেশন অফ আ ঠগ’‌ অবলম্বনে তৈরি হচ্ছে পরিচালক বিজয়কৃষ্ণ আচারিয়ার ছবি ‘‌ঠগস অফ হিন্দুস্তান’‌!‌ ব্রিটিশ অধ্যুষিত ভারতের পটভূমিকায় লেখা এই উপন্যাসের কেন্দ্রে রয়েছে আমির আলি নামের এক ঠগী হিরোর গল্প। আমির আলির বাবা-‌মাকে লুঠ করে হত্যা করে একদল নৃশংস ডাকাত। তাদের মধ্যে ইসমাইল নামের এক ঠগীর মায়া পড়ে যায় ছোট্ট আমিরের ওপর। আমিরকে দত্তক নিয়ে তাদের মতো করেই মানুষ করে ইসমাইল। ধীরে ধীরে ঠগীদের আদব-কায়দা রপ্ত করে আমির। কালক্রমে আমির হয়ে ওঠে এক কুখ্যাত ঠগী। আমির আলির চরিত্রে দেখা যাবে আমির খানকে। আমিরের পালিত বাবা ইসমাইলের চরিত্রে অভিনয় করছেন অমিতাভ বচ্চন!‌ অর্থাৎ এই ছবির সবথেকে বড় চমক, এই প্রথম একসঙ্গে দেখা যাবে বলিউডের শাহেনশাহ এবং মিঃ পারফেকশনিস্টকে!‌ ছবিতে রয়েছেন দুই নায়িকা। আমিরের ঠগী গ্যাং-‌এর এক দুর্ধর্ষ তলোয়ারবাজ মেয়ের ভূমিকায় রয়েছেন ফতিমা সানা শেখ। ফতিমার চরিত্রটি আবার আমিরের প্রেমে হাবুডুবু। কিন্তু আমিরের মন জয় করেন এক ব্রিটিশ সুন্দরী। এই ভূমিকায় দেখা যাবে ক্যাটরিনা কাইফকে। অতএব এবার আর সলমান নন, ক্যাটরিনাকে সঙ্গী করে দিওয়ালিতে ধমাকা করবেন আমির খান!‌ ‘ঠগস অফ হিন্দুস্তান‌’‌ মুক্তি পাবে ৭ নভেম্বর।

টোটাল ধমাল
৯০-‌এর ‘ধক ধক করনে লগা‌’র সেই ম্যাজিক ফিরে ‌আসছে ২০১৮-‌এ। ধমাল সিরিজের ‘টোটাল ধমাল‌’‌-‌এ এবার দেখা যাবে ৯০-‌এর সেই বিখ্যাত অনিল কাপুর-‌মাধুরী দীক্ষিত জুটি। সঙ্গে নতুন সংযোজন অজয় দেবগন। এছাড়াও এই কমেডি সিরিজের পুরনো মুখ রীতেশ দেশমুখ, আরশাদ ওয়রসি, আশিস চৌধুরি এবং জাভেদ জাফরিও উপস্থিত তাঁদের টোটাল ধমাল নিয়ে। তবে নতুন বছরে পুরনো জুটি যে ‘ওল্ড ওয়াইন‌’‌-‌এর মতোই সুস্বাদু হবে তা আর বলার অপেক্ষা রাখেনা!‌‌ ইন্দ্র কুমার পরিচালিত ‘টোটাল ধমাল‌’‌ মুক্তি পাবে ৭ ডিসেম্বর। বছরের শেষটায় ধমাল না হলে কি চলে!‌

ডোওর্ফ
বছর শেষ হতে চলল, আর কিং অফ রোমান্সের দেখা মিলল না?‌ অপেক্ষার অবসান। আনন্দ এল রাইয়ের ‘ডোওর্ফ‌’‌ ছবিতে আসছেন এসআরকে। যদিও ছবির নাম বদলে ‘‌জরা তসবীর সে তু’‌ হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। এই ছবিতে নিজেকে নিয়ে পরীক্ষা নিরীক্ষা করেছেন শাহরুখ। এক বামনের চরিত্রে দেখা যাবে তাঁকে!‌ তাঁর সাম্প্রতিক ছবিগুলো ব্যবসার নিরিখে অন্য দুই খানের থেকে পিছিয়ে পড়েছে, তাই কি এবার নিজেকে ভেঙেচুড়ে এক অন্য অবতারে পেশ করতে চলেছেন বাদশা?‌ নিন্দুকেরা অন্তত তেমনটাই বলছে!‌ ছবিতে শাহরুখের দুই নায়িকা ক্যাটরিনা কাইফ এবং অনুষ্কা শর্মা। অতিথি শিল্পীদের তালিকাটাও চমকপ্রদ!‌ সলমান খান, দীপিকা পাড়ুকোন, রানি মুখার্জি, কাজল, আলিয়া ভাট, শ্রীদেবী, করিশ্মা কাপুর, জুহি চাওলা!‌ ২১ ডিসেম্বর মুক্তি পাবে ‘ডোওর্ফ‌’‌ অথবা ‘জরা তসবীর সে তু‌’‌।

কৃষ ৪
ভারতীয় ছবির সফলতম সুপারহিরো সিরিজের চতুর্থ অভিযান নিয়ে এবারের বড়দিন মাতাবেন হৃতিক রোশন। ‘‌কৃষ ৪’‌-‌এর গল্পে এবারের সংযোজন হল হৃতিকের বড় পুত্রর আইডিয়া!‌ ঠিকই শুনছেন। গল্প লেখার সময় রাকেশ রোশন ক্রমাগত আইডিয়া ধার করতেন বড় নাতির কাছ থেকে। এই প্রজন্মের কিশোরদের থেকে সুপারহিরো কিংবা কল্পবিজ্ঞান আর কেই বা ভালো বুঝবে!‌ অতএব, ‘‌কৃষ ৪’‌ সুপারহিট হলে হৃতিকের পাশাপাশি কৃতিত্বে ভাগ বসাবে তাঁর ছেলেও। ছবি মুক্তি পাবে ২৫ ডিসেম্বর। ‌‌‌‌‌‌

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *