ঘরে বসেই দূর করুন মুখের অবাঞ্ছিত লোম

লাইফস্টাইল: সবারই সৌন্দর্য নির্ভর করে তার মুখের সৌন্দর্যের ওপর, বিশেষ করে নারীদের। তবে অনেকের ত্বক বা মুখের আকৃতি সুন্দর হলেও তা মলিন করে দেয় মুখের অবাঞ্ছিত লোম। অনেকে আছেন যারা মুখের অবাঞ্ছিত লোমের জন্য নিজেকে লুকিয়ে রাখেন। কারণ এই অবাঞ্ছিত লোমের জন্য সুন্দর করে সাজা যায় না।

আমার আপনি যত যাই করুন না কেন শুধু এই লোমই সব মলিন করে দেয়। অনেকে আবার পার্লারে যেয়ে এই লোম তুলে আসেন। এতে হিতে বিপরিত হয় যেটা, সেটা হচ্ছে লোম আরো ঘন হয়ে উঠে। আর ত্বক অমসৃণ হয়ে যায়। আবার অনেকে লজ্জায় পার্লারে যেতে চান না। তবে আজ আমরা আপনাকে জানাবো ঘরে বসেই কীভাবে আপনি মুখের এই অবাঞ্ছিত লোম দূর করতে পারেন। আর এই সম্পর্কে আজ আমাদের জানাবেন সায়মা জামান, বিউটি এক্সপার্ট, সায়মা বিউটি পার্লার।

আমাদের সবার শরীরে মাথা থেকে পায়ের পাতা পর্যন্ত লোম হয়ে থাকে। এটা আমাদের শারীরিক গঠন ও স্বাস্থ্য সুরক্ষার জন্য ঠিক আছে। তবে যখন কোনো অংশে বিশেষ করে নারীদের মুখে লোমের পরিমার অনেক বড় ও ঘন হয়ে যায় তখন এটাকে আমরা সমস্যা হিসেবে দেখি। অবাঞ্ছিত লোম দূর করার ঘরোয়া কিছু উপায় আছে। প্রাকৃতিক উপাদান দিয়ে করা হয় বলে এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এমন কিছু ঘরোয়া উপায়ের কথা জেনে নিন।

আগে আমরা এটা জেনে নেই কেনো বা কী কী কারণে আমাদের মুখের অবাঞ্ছিত লোম হয়ে থাকে।

অনেক কারণেই মুখের অবাঞ্ছিত লোম হয়ে থাকে যেমন-

জাতিগত কারণে
বংশগত কারণে
ওভারি সমস্যার কারণে
শরীরে কোথাও টিউমার দেখা দিলে
ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া ইত্যাদি করণে হয়ে থাকে।

দূর করার উপায়:

চিনি ও লেবুর রস এক্সফলিয়েটর হিসেবে কাজ করে। এছাড়া লেবুর রস প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে এবং মুখের লোম দূর করে এর ঘনত্ব কমিয়ে থাকে।

২ টেবিল চামচ চিনি

১০ টেবিল চামচ পানি

২ চা চামচ লেবুর রস

প্রথমে চিনি এবং পানি ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে লেবুর রস দিয়ে দিন। এবার মুখে ভালো করে লাগান। ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। মুখ ধোয়ার সময় ভালো করে স্ক্রাবিং করে নিন। সপ্তাহে দুই থেকে তিন বার ব্যবহার করুন।

লেবু এবং বেসন

অবাঞ্ছিত লোম দূর করার সহজ একটি উপায় হল বেসন। প্রথমে লেবুর রস এবং পানি মিশিয়ে নিন। এবার এতে বেসন মেশান। এই প্যাকটি ভাল করে মুখে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক থেকে দুই বার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *