বাঙালিই বুদ্ধিমান, মাছের ম্যাজিক বুঝিয়ে দিল মার্কিন গবেষণা

স্বাস্থ আর্টিকেল: মাছে-ভাতে বাঙালিকে মাছের উপকার নিয়ে বলার কোনও অর্থ নেই। আর বাঙালি মাছ খাওয়ার আগে তার উপকার নিয়েও ভাবে না।

সাম্প্রতিক সমীক্ষা বলছে, মাছ খেলে বুদ্ধি বাড়ে। এটা জেনে বা না জেনে বাঙালি মৎস-প্রিয়। এবার মার্কিন বিশ্ববিদ্যালয়ের গবেষণা জানাল মাছ খেলে কী ভাবে বুদ্ধি বাড়ে। আর সেটা শুরু হয় শৈশব থেকেই।

আমেরিকার পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে শিশুদের নিয়মিত মাছ খাওয়ালে স্বাভাবিকের তুলনায় বুদ্ধি বাড়ে। রোজ নয়, শিশুদের সপ্তাহের মাত্র এক দিন মাছ খাওয়ালেই যারা মাছ খায় না তাদের তুলনায় আইকিউ চার পয়েন্ট বেশি হয়। এমনকী যারা মাঝে মধ্যে মাছ খায় তাদের আই কিউ-ও স্বাভাবিকের তুলনায় ৩.৩ পয়েন্ট বেশি হয়।

‘সায়েন্টিফিক রিপোর্টস’ নামের জার্নালে ওই গবেষক দলের প্রধান পিনটো মারটিন জানিয়েছেন, শিশুদের নিয়মিত মাছ খাওয়ালে তাদের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় ঘুমের মাত্রা ঠিক থাকে। শুধু ঘুমের সময় নয়, ভাল ঘুমের জন্যও উপকারি মাছ।

এই সমীক্ষা চালানো হয় চিনের ৫৪১ জন শিশুর উপরে। এদের বয়স ৯ থেকে ১১ বছর। ৫৪ শতাংশ ছেলে এবং ৪৬ শতাংশ মেয়ে। শুধু ওই শিশুরাই নয়, তাদের অভিভাবকদের থেকে বিভিন্ন প্রশ্নের উত্তর নেওয়া হয়েছে। তার উপরে নির্ভর করেই তৈরি হয়েছি রিপোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *