‘প্রণয়ের কালে হুমায়ূন আমায় ডাকতেন মিশরীয় রাজকন্যা’

বিনোদন আর্টিকেল: অভিনেত্রী-নির্মাতা মেহের আফরোজ শাওন বর্তমানে অবস্থান করছেন মিশরে। ঘুরে দেখছেন পিরামিড’সহ দেশটির আলোচিত স্থাপনা। সাথে খুলে দিলেন স্মৃতির ঝাঁপি। শাওন ফেসবুক স্ট্যাটাসে বললেন, ‘প্রণয়ের কালে হুমায়ূন আমায় ডাকতেন মিশরীয় রাজকন্যা।’

পিরামিড, স্ফিংস, ফারাও, মমি, তুতেন খামুন, রেমেসিস ২, ক্লিওপেট্রা, নেফারতিতি— এই নামগুলো কৈশোরেই মাথার মধ্যে ঢুকে গিয়েছিল জানান তিনি।

শাওন লেখেন, “স্কুলের বইয়ের পাতায় নীল নদের তীরে মিশর সভ্যতা গড়ে ওঠার ইতিহাস পড়ে ‘নীল’ নদের নামটা হৃদয়ে গেড়ে বসল। ‘নীল নদের জল আসলেই কি নীল?’ এই প্রশ্নের উত্তর মনে মনে কত খুঁজেছি! স্থাপত্যকলায় পড়বার সময় মিশরের প্রাচীন স্থাপনার রহস্যে অভিভূত হয়েছি আর মনে মনে ভেবেছি- ‘একবার মিশর যেতেই হবে’।”

প্রয়াত স্বামী হুমায়ূন আহমেদকে নিয়ে লেখেন, “সবসময় মাঝে সিঁথি করে চুল ছেড়ে রাখতাম বলে প্রণয়ের কালে হুমায়ূন আমায় ডাকতেন ‘মিশরীয় রাজকন্যা’। নিজেকে কোনো এক ফারাও রাজকন্যা ভেবে মনে মনে পুলকিতও হয়েছি কখনো কখনো।”

আরো জানান, ২০০৪ সালের পর দুইবার পরিকল্পনা করেও শেষ পর্যন্ত হুমায়ূনের সঙ্গে মিশর দর্শন হয়নি। এবার স্থাপত্য বিষয়ক একটি সম্মেলনে অংশ নেওয়ার আমন্ত্রণ আসতেই লুফে নিয়েছেন।

শাওনকে অনেকদিন অভিনয়ে দেখা যায় না। সম্প্রতি জানালেন, গানে নিয়মিত হবেন। ২০১৬ সালে মুক্তি পায় তার পরিচালনায় নির্মিত প্রথম সিনেমা ‘কৃষ্ণপক্ষ’। এছাড়া ‘নক্ষত্রের রাত’ নামের আরেকটি সিনেমা প্রি-প্রডাকশন পর্যায়ে রয়েছে। দুটোর গল্পই হুমায়ূন আহমেদের উপন্যাস থেকে নেওয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *