৪০০ কোটি ডলারের রণতরীতে ছিদ্র, ঘণ্টায় ঢুকছে ২০০ লিটার পানি!

আন্তর্জাতিক আর্টিকেল: যুক্তরাজ্যে চলতি মাসের শুরুতে উদ্বোধন করা হয় দেশটির ইতিহাসের সবচেয়ে বড় ও শক্তিশালী বিমানবাহী রণতরী। এটি তৈরি করতে খরচ হয়েছে চারশ’ কোটি ডলারের কাছাকাছি। অথচ’ এই রণতরীই এখন ব্রিটিশ নৌবাহিনীর মাথাব্যথার বড় কারণ!

রানি এলিজাবেথ-এর নাম অনুসারে রণতরীটির নাম রাখা হয় এইচএমএস এলিজাবেথ। এ মাসের শুরুতে পোর্টসমাউথ নৌ ঘাঁটিতে রয়্যাল নেভির হাতে রণতরীটি তুলে দিয়েছিলেন রানি। উদ্বোধনের অনুষ্ঠানে ৭০ বছর আগের স্মৃতি মনে করে কাতরও হয়েছেন তিনি। অথচ’ সেই রণতরীতেই রয়েছে ছিদ্র। আর সেই ছিদ্র দিয়ে ঘণ্টায় ২০০ লিটার পানি ঢুকছে এর ভেতরে।

সমুদ্রে পরীক্ষামূলকভাবে চালানোর সময় এ রণতরীতে একটি ছিদ্র পাওয়া গেছে। এ জানা গেছে, ত্রুটিপূর্ণ জোড়ার কারণেই ছিদ্রটি তৈরি হয়েছে। অত্যন্ত ব্যয়বহুল এই রণতরীতে ত্রুটি থাকায় সমালোচনার মুখে এখন ব্রিটিশ নৌবাহিনী। তবে এরপরও তারা আশাবাদী যথাসময়ে সবকিছু ঠিকঠাক করে জলে ভাসবে এইচএমএস কুইন এলিজাবেথ।

এ বিষয়ে রয়্যাল নেভির এক মুখপাত্র জানান, ‘সমুদ্রে পরীক্ষামূলক যাত্রার সময় এইচএমএস কুইন এলিজাবেথের শ্যাফটের জোড়ায় ত্রুটি পাওয়া গেছে। পোর্টসমাউথের কাছে থাকার সময়ই এটি সারানোর ব্যবস্থা নেয়া হয়েছে। এ ত্রুটির কারণে তরীটির পরবর্তী যাত্রা বিঘ্নিত হবে না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *